• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

জিম্বাবুয়ের নিষেধাজ্ঞায় ভাগ্য খুলেছে নাইজেরিয়ার

প্রকাশ:  ০৭ আগস্ট ২০১৯, ১৫:০৭ | আপডেট : ০৭ আগস্ট ২০১৯, ১৮:১৭
স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে রাজনৈতিক প্রেক্ষাপটের কারণে বহিষ্কার ঘোষণা করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যার ফলে আইসিসির কোনো প্রকার অনুদান দেয়া হবেনা তাদের। তেমনি ভাবে তারা আইসিসির কোনো ইভেন্টে যোগ দিতে পারবে না।

যার কারণে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৩ দলের বাছাইপর্বে খেলতে পারবে না দলটি। তবে জিম্বাবুয়ের নিষেধাজ্ঞার ফলে কপাল খুলেছে নাইজেরিয়ার। জিম্বাবুয়ের বদলে ১৩ দলের বাছাইপর্বে সুযোগ পেয়েছে দেশটি। নাইজেরিয়া ছাড়া বাকি দুই দল হলো কেনিয়া ও নামিবিয়া।

সম্পর্কিত খবর

    ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের আসর বসবে। এ পর্বে কেনিয়া ও নামিবিয়ার সঙ্গে আফ্রিকা অঞ্চলের তৃতীয় দল হিসেবে জায়গা হয়েছে নাইজেরিয়ার। তাদের সঙ্গে এ বাছাইপর্বে অংশ নেবে নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, হংকং, আয়ারল্যান্ড, নিউ জার্সি, সিঙ্গাপুর এবং আমেরিকায় ফাইনাল খেলা দুটি দল। চলতি মাসে শেষের দিকে নির্ধারণ হবে বাকি দুই দল।

    একই সাথে মেয়েদের বিশ্বকাপ বাছাইপর্বেও পরিবর্তন এসেছে। নারীদের বিশ্বকাপের বাছাইয়ে জিম্বাবুয়ের বদলে জায়গা পেয়েছে নামিবিয়া। বাকি দলগুলো হলো স্বাগতিক স্কটল্যান্ড, বাংলাদেশ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড ও আমেরিকা থেকে এখনো চূড়ান্ত না হওয়া দুই দল।

    আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে সুযোগ পাবে ১২টি দল। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে থাকা সেরা আট দল সরাসরি অংশ নেবে। বাকি চার দলকে বাছাই পর্বে লড়ে আসতে হবে। তাদের মধ্যে আছে বাংলাদেশও। আরব আমিরাতে খেলে যে ছয় দল আসবে তাদের সঙ্গে ওপেনিং রাউন্ডে লড়বে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। চারটি করে দল দুটি গ্রুপ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে সেরা দুটি দল মূল আসরে জায়গা পাবে।


    পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

    জিম্বাবুয়ের নাইজেরিয়ার
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close