• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬
  • ||

এত টাকা বেতন দিয়ে হাথুরুকে রাখা সম্ভব নয় শ্রীলঙ্কার

প্রকাশ:  ৩১ জুলাই ২০১৯, ১৭:০০
স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের পর থেকেই লঙ্কান কোচ হাথুরুসিংহকে বরখাস্তের খবর চাউর হয় সংবাদ মাধ্যমে। বারবার সংবাদ মাধ্যমে এমন খবর এলেও এমন কিছুই নাকি জানেন না হাথুরু! অথচ প্রায় প্রতিদিনই শ্রীলঙ্কান ক্রীড়া মন্ত্রী তার চাকরি খেয়ে দেন। এই অবস্থায়ও হাথুরু চাকরি ছাড়বেন না। এবার হাথুরুর বিরুদ্ধে এলো আরো বড় অভিযোগ।

শ্রীলঙ্কার কোচ হতে আগ্রহী ‘তিনজন সেরা আন্তর্জাতিক কোচ’। চণ্ডিকা হাথুরুসিংহেকে সরিয়ে এই তিনজনের একজনের ওপর দায়িত্ব দিতে চায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। কাল দেশটির ক্রীড়া মন্ত্রী হারিন ফার্নান্দো এই তথ্য জানিয়ে বলেছেন, বিদেশি কোচের চেয়ে প্রায় দ্বিগুণ বেতন নেন হাথুরু। হাথুরুর সাফল্যের যা হার, তাতে এত বেতন নেওয়ার পক্ষে নন তিনি।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগেই নতুন কোচ চায় শ্রীলঙ্কা। ১৪ আগস্ট শুরু সেই সিরিজের আগেই হাথুরুকে সিদ্ধান্ত নিতে বলছেন ফার্নান্দো, ‘নিউজিল্যান্ড সিরিজের আগেই আমরা নতুন কোচ পাব। হাথুরু যদি দায়িত্ব ছাড়তে না চান, আমরা হয়তো তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন, অথবা বোর্ডে আমরা তাঁকে অন্য কোনো দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেব।’

গত বিশ্বকাপে ষষ্ঠ হওয়ার পর থেকে হাথুরুকে সরিয়ে দেওয়ার গুঞ্জন ওঠে শ্রীলঙ্কার ক্রিকেটে। হাথুরু বিশ্বকাপ-পরবর্তী সিরিজেও দায়িত্ব পালন করছেন। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। এই সিরিজ চলার সময়ই হাথুরু সংবাদমাধ্যমে বারবার বলেছেন, তাঁর চাকরি চলে যাচ্ছে বলে তিনি কিছু জানেন না। শ্রীলঙ্কার দায়িত্বে আরও ১৬ মাস মেয়াদ আছে তাঁর। তিনি পুরো মেয়াদ শেষ করতে চান।

ধারণা করা হচ্ছে, হাথুরুর এই মন্তব্যের জবাবেই ক্রীড়া মন্ত্রীর এই ‘আইনি পদক্ষেপ’ নেওয়ার হুমকি। হাথুরুর বেতনের অঙ্ক নিয়েও প্রশ্ন তুলেছেন ফার্নান্দো। প্রতি মাসে হাথুরু ৪০ হাজার ডলার করে নেন। বাংলাদেশি মুদ্রায় যেটি প্রায় ৩৩ লাখ ৭৮ হাজার টাকা। শ্রীলঙ্কান রুপিতে মাসে যেটি ৭০ লাখ ৫১ হাজার! ফার্নান্দো বলেছেন, ‘তাঁর অধীনে আমরা যদি মাত ৩৫ শতাংশ ম্যাচ জিতি, তাহলে সেই কোচদের এত বড় অঙ্কের বেতন দেওয়ার মানে হয় না। যে টাকা আমরা এখন দিচ্ছি, একই অর্থে দুজন বিদেশি কোচ আনা সম্ভব। যে টাকা আমরা দিচ্ছি, এটা নিয়ে আমাদের অবশ্যই আলাপ-আলোচনা করতে হবে। রাজি না থাকে তো তারা চাকরি ছেড়ে চলে যেতে পারে।’

শ্রীলঙ্কার কোচ হতে আগ্রহী সেই তিন বিদেশির নাম ফার্নান্দো বলেননি। তবে তাঁর দাবি, এই কোচরা ১৭ হাজার ৫০০ থেকে ২৫ হাজার ডলারের মধ্যে বেতন চাইছে। সেই হিসাবে হাথুরুর বেতন আসলেই তো দ্বিগুণ!

সব দেখে যা মনে হচ্ছে, শ্রীলঙ্কার ক্রিকেটে হাথুরুর অধ্যায় সমাপ্তই হতে চলেছে। খুব সম্ভবত বাংলাদেশের কোচের ভূমিকায় আবার ফিরবেন তিনি। সে রকমই গুঞ্জন। ২০১৭ সালের ডিসেম্বরে আকস্মিকভাবে বাংলাদেশের দায়িত্ব ছেড়ে শ্রীলঙ্কার কোচ হয়েছিলেন হাথুরু।

পূর্বপশ্চিমবিডি/ এসএ

চন্ডিকা হাথুরুসিংহ,শ্রীলঙ্কা ক্রিকেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close