• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

ভারতের কোচের অধ্যায় শেষ হচ্ছে শাস্ত্রীর

প্রকাশ:  ১৬ জুলাই ২০১৯, ১৮:১০
স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের গ্রুপ পর্বে শ্রীলঙ্কার সাথে ভারতের জয় ও দক্ষিণ আফ্রিকার সাথে অস্ট্রেলিয়ার পরাজয়ে পয়েন্ট টেবিলে সবার উপরে চলে যায় ভারত। আইসিসির নিয়ম অনুযায়ী প্রথম দল খেলবে সেমিফাইনালের চতুর্থ দলের সাথে। সে হিসেবে ভারত পেয়েছিলো নিউজিল্যান্ডকে। কিউইদের পেয়ে ভারতের সমর্থক সবাই অন্য ফাইনালিস্ট কে হবে, ভারতের সাথে কে খেলবে ফাইনাল তা হিসাব করা শুরু করেছিলো। সেই নিউজিল্যান্ডই ভারতকে এভাবে ভোগাবে ভেবেছিলো কেউ?

টার্গেটটা ছিল মামুলি, ২৪০। টি-টোয়েন্টি ম্যাচেও এখন সেই রান তুলে ফেলে অনেক দল। অথচ ওয়ানডেতে তা করতে পারেনি ভারত। লক্ষ্যে পৌঁছতে গিয়ে নাটকীয়ভাবে ১৮ রানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজেছে তাদের।

বিশ্বকাপে ব্যর্থতার কোপ পড়েছে কোচিং স্টাফদের ওপরেও। এবার সেই তোপে পড়তে যাচ্ছেন ভারতের হেড কোচ রবি শাস্ত্রী। রবি শাস্ত্রীর কোচ হয়ে আসাটা স্বাভাবিক ছিলো না। তিন গ্রেট ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি, শচিন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষনের নেতৃত্বাধীন ক্রিকেট পরামর্শদাতা কমিটি অনিল কুম্বলেকে ভারতীয় দলের কোচ হিসেবে বেছে নেয়। পরে তাকে সরিয়ে শাস্ত্রীকে কোচ করার দাবি তোলেন বিরাট কোহলি। সৌরভের কমিটিও তাকে কোচ হিসেবে মেনে নিতে বাধ্য হয়।

অধিনায়ক হিসেবে বিরাট কোহলি এই ব্যর্থতার দায় নিজের কাধে নিলেও তাতে সন্তুষ্ট হতে পারছেন না ভারতীয় সমর্থকরা। অনেকেই দাবি করেছেন তাকে এই পদ থেকে অব্যাহতি দেয়ার। তার বদলে রোহিত শর্মাকে অধিনায়ক হিসেবে নিয়োগ দেয়ার আহ্বানও জানান তারা। সন্তুষ্ট নন হেড কোচ রবি শাস্ত্রির কাজেও।

নিউজিল্যান্ডের কাছে হারের পরপরই ভারতের কোচিং স্টাফ থেকে পদত্যাগ করেন দুই ট্রেনার শঙ্কর বসু ও প্যাট্রিক ফারহার্ট। তাই তাদের জায়গা পূরণ করতে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি দিচ্ছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সঙ্গে নতুন কোচ নিয়োগের বিজ্ঞপ্তিও দিচ্ছে তারা। ফলে পদ হারাতে যাচ্ছেন হেড কোচ রবি শাস্ত্রি।

বিসিসিআইয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আগামী এক দু’দিনের মধ্যেই বোর্ডের ওয়েবসাইটে চাকরির বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হবে। সাপোর্ট স্টাফ ছাড়াও টিমের ম্যানেজার পদের জন্যও আবেদন জমা নেওয়া হবে।’

সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফির পর হেড কোচ হিসেবে রবি শাস্ত্রিকে নিয়োগ দেয় বিসিসিআই এবং বাকি কোচিং স্টাফসহ তার সঙ্গে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করে সংস্থাটি। কিন্তু বিশ্বকাপ শেষ হওয়ার আগেই তাদের চুক্তির মেয়াদ আরও ৪৫ দিন বাড়িয়ে দেয় তারা। নিশ্চিত হয়ে যায় তাদের অধীনেই আগামী ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে নামবে ভারত।

আগামী ৩ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ক্যারিবীয়দের বিপক্ষে ৩ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। আর এই সিরিজ দিয়েই শেষ হচ্ছে দলটির সঙ্গে রবি শাস্ত্রির সম্পর্ক। তবে চুক্তি শেষ হলেও নতুন নিয়োগে পুনরায় আবেদন করতে পারবেন এই কোচ এবং বাকি কোচিং স্টাফরা। সেই সুযোগও আছে।

পূর্বপশ্চিমবিডি/ এসএ

ভারত ক্রিকেট,কোহলি,রবি শাস্ত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close