• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
  • ||

ম্যাচের আবেগ টের পাচ্ছেন রাফা-রজার

প্রকাশ:  ১২ জুলাই ২০১৯, ১৪:০৫
স্পোর্টস ডেস্ক

পরিসংখ্যান বলছে, উইম্বলডনে এখনও পর্যন্ত এক জন ২-১ এগিয়ে। চলতি বছর শেষ বার মোলাকাতে হেরেছেন তিনি, যিনি এই কোর্টে ২-১ এগিয়ে। তিনি রজার ফেদেরার।

পরিসংখ্যান যা-ই বলুক, শুক্রবার (১২ জুলাই) এসডব্লিউ নাইন্টিনে রজার বনাম রাফা লড়াই সব চর্চার কেন্দ্রে। যাদের শেষবার দেখা হয়েছিল, ১১ বছর আগে। সেটা ছিল ফাইনাল। এটা সেমিফাইনাল এবং এখানে সেমিফাইনালে তাদের দু’জন এর আগে কখনই মুখোমুখি হননি।

বৃহস্পতিবার (১১ জুলাই) মেয়েদের সেমিফাইনালে সিমোনা হালেপের সামনে কার্যত দাঁড়াতেই পারলেন না এলিনা স্বিতোলিনা। ম্যাচের ফল হালেপের পক্ষে ৬-১, ৬-৩। মেয়েদের অন্য সেমিফাইনালে সেরেনা উইলিয়ামস ৬-১, ৬-২ গুঁড়িয়ে দিলেন বারবারা স্ট্রাইকোভাকে। কোনও লড়াই হল না। ফাইনালে তার প্রতিদ্বন্দ্বী হালেপের মতোই খুব সহজে জিতলেন সেরেনা।

রাফা-রজারের মধ্যে ১১ বছর আগের বৃষ্টিবিঘ্নিত ফাইনাল চলেছিল প্রায় সাত ঘণ্টা ধরে। কিন্তু ১১ বছরে জল অনেক দূর গড়িয়েছে। দু’জনেই এখন তাদের কেরিয়ারের সায়াহ্নে। চোট-আঘাতে জর্জরিত দু’জনই বেশ কয়েক বছর ধরে চোট-আঘাতে ভুগেছন। বারবার বাধা পড়েছে কোর্টে ফিরতে। কিন্তু তারপরও সব প্রতিবন্ধকতা কাটিয়ে উঠে এসেছেন সর্বোচ্চ স্তরে। নিজেদের বয়স পিছনে ফেলে। তারা দু’জনই এক সঙ্গে ১০টা উইম্বলডন খেতাব জিতেছেন। গত ১২ বছরে এই প্রথম জকোভিচ, নাদাল, ফেদেরার তিনজনই এক সঙ্গে উইম্বলডনের শেষ চারে পৌঁছালেন। এই সেমিফাইনালে ফেদেরার তার ৩৮ বছরের জন্মদিনের থেকে মাত্র ২৫ দিন দূরে।

১৯৯১ সালে জিমি কোনর্স ৩৯ বছর ৬ দিনে সেমিফাইনালে গিয়েছিলেন যুক্তরাষ্ট্র ওপেনে। তার পর দ্বিতীয় বয়স্কতম হিসেবে ফেডেরার কোনও মেজরের শেষ চারে।

এখনও পর্যন্ত উইম্বলডন জয়ের নিরিখে এগিয়ে ফেদেরার। তার ৮টি উইম্বলডন ট্রফি, নাদালের ২টি। তবে, প্রথমবার উইম্বলডনের সেমিফাইনালে মোকাবিলায় কে এগিয়ে থাকবেন, তা সময়ই বলবে। কিন্তু এই দুই কিংবদন্তিকে নিয়েই আপাতত উইম্বলডনের সব আবেগ আবর্তিত।

পূর্বপশ্চিম/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত