Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
  • ||

শেষ ম্যাচে উইন্ডিজকে কাঁপিয়েই হারলো আফগানরা

প্রকাশ:  ০৪ জুলাই ২০১৯, ২৩:২১ | আপডেট : ০৫ জুলাই ২০১৯, ০১:৫৫
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

দুই দলেরই সেমি ফাইনালের সম্ভাবনা শেষ। নিজেদের শেষ ম্যাচে আফগানদের ২৩ রানে হারিয়েছে উইন্ডিজরা। তাতে দ্বাদশ বিশ্বকাপে দ্বিতীয় জয় নিয়ে দেশে ফিরতে হচ্ছে ক্রিস গেইল, জেসন হোল্ডারদের। আর কোনো জয় না নিয়েই দেশে ফিরবে আফগানরা। বিশ্বকাপের আগে বাছাইপর্ব খেলে এই দুই দল মূল মঞ্চে এসেছিল। বাছাইপর্বের ফাইনালে এই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল আফগানরা। মূল মঞ্চে আফগানদের হারিয়ে গেইল-হোল্ডার-ব্রাথওয়েটরা সেই প্রতিশোধও তুলে নিল।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন উইন্ডিজ দলপতি জেসন হোল্ডার। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ক্যারিবীয়ানরা তোলে ৩১১ রান। টুর্নামেন্টে প্রথম জয় পেতে নিজেদের শেষ ম্যাচে আফগানদের টার্গেট দাঁড়ায় ৩১২ রান। ব্যাটিংয়ে নেমে ৫০ ওভারে সব উইকেট হারিয়ে আফগানরা তোলে ২৮৮ রান।

হেডিংলি লিডসে বৃহস্পতিবার (৪ জুলাই) ব্যাটিংয়ে নেমে উইন্ডিজ ওপেনার ক্রিস গেইল করেন ৭ রান। এটিই বিশ্বকাপে তার শেষ ইনিংস। আরেক ওপেনার এভিন লুইস ৭৮ বলে ৬টি চার আর দুটি ছক্কায় করেন ৫৮ রান। তিন নম্বরে নামা শাই হোপ ৯২ বলে ছয়টি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারিতে ৭৭ রান করে বিদায় নেন।

শিমরন হেটমায়ার ৩১ বলে তিনটি চারের পাশাপাশি দুটি ছক্কায় করেন ৩৯ রান। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান নিকোলাস পুরান আর দলপতি জেসন হোল্ডার ১০৫ রানের জুটি গড়েন। শেষ ওভারের প্রথম বলে রানআউট হওয়ার আগে নিকোলাস পুরান ৪৩ বলে ছয়টি চার আর একটি ছক্কায় করেন ৫৮ রান। দ্বিতীয় বলে বিদায় নেন ৩৪ বলে একটি চার আর চারটি ছক্কায় ৪৫ রান করা জেসন হোল্ডার। কার্লোস ব্রাথওয়েট ৪ দুই চার, এক ছক্কায় করেন অপরাজিত ১৪ রান।

আফগান স্পিনার মুজিব উর রহমান ১০ ওভারে ৫২ রান দিয়ে কোনো উইকেট পাননি। ১০ ওভারে ৫৬ রান দিয়ে একটি উইকেট পান মোহাম্মদ নবী। রশিদ খান ১০ ওভারে ৫২ রান খরচায় তুলে নেন একটি উইকেট। গুলবাদিন নাইব ৩ ওভারে ১৮ রান দিয়ে উইকেট শূন্য থাকেন। দৌলত জাদরান ৯ ওভারে ৭৩ রানের বিনিময়ে তুলে নেন দুটি উইকেট। সৈয়দ শিরজাদ ৮ ওভারে ৫৬ রান দিয়ে পান একটি উইকেট।

৩১২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে আফগান ওপেনার-দলপতি গুলবাদিন নাইব করেন ৫ রান। এরপর ১৩৩ রানের জুটি গড়েন আরেক ওপেনার রহমত শাহ এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান ইকরাম আলি খিল। রহমত শাহ ৭৮ বলে ১০টি চারের সাহায্যে করেন ৬২ রান। ইকরাম ক্যারিয়ার সেরা ইনিংস খেলে করেন ৮৬ রান। তার ৯৩ বলে সাজানো ইনিংসে ছিল আটটি চারের মার। বিশ্বকাপে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তামিম-আশরাফুলের পর ফিফটির দেখা পেলেন ইকরাম আলি।

নাজিবুল্লাহ জাদরান ৩৮ বলে ৩১ রান করেন। আসগর আফগান ৩২ বলে করেন ৪০ রান। মোহাম্মদ নবী (২) আর সামিউল্লাহ শেনওয়ারি (৬) ইনিংস টেনে নিতে পারেননি। দৌলত জাদরান (১), রশিদ খান (৯), মুজিব উর রহমানরা (৭*) হারের ব্যবধান কমান। সৈয়দ শিরজাদ ১৭ বলে দুই চার, দুই ছক্কায় ২৫ রান করে ইনিংসের শেষ বলে আউট হন।

উইন্ডিজ পেসার কেমার রোচ ১০ ওভারে ৩৭ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। কার্লোস ব্রাথওয়েট ৯ ওভারে ৬৩ রান খরচায় তুলে নেন চারটি উইকেট। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপের ম্যাচে বল হাতে ৬ ওভারে ২৮ রান দিয়ে ক্রিস গেইল তুলে নেন একটি উইকেট। শেল্ডন কটরেল ৭ ওভারে ৪৩ রান দিয়ে কোনো উইকেট পাননি। জেসন হোল্ডার ৮ ওভারে ৪৬ রান দিয়ে উইকেট পাননি। ফ্যাবিয়ান অ্যালেন ৩ ওভারে ২৬ রান দিয়ে উইকেট পাননি। ওশানে থমাস ৭ ওভারে ৪৩ রান দিয়ে একটি উইকেট পান। ম্যাচ সেরা হয়েছেন ক্যারিবীয় ব্যাটসম্যান শাহ হোপ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

বিশ্বকাপ ক্রিকেট,উইন্ডিজ,আফগানিস্তান
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত