Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
  • ||

উইম্বলডনে তৃতীয় দশক শুরুর অপেক্ষায় ফেদেরার

প্রকাশ:  ০২ জুলাই ২০১৯, ১৪:০০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে রজার ফেদেরার। এমন এক কৃতিত্ব যা, অর্জন করা মোটেও সহজ নয়। মঙ্গলবার (০২ জুলাই) উইম্বলডনের কোর্টে পা দিলেই ইতিহাসের পাতায় জায়গা করে নেবেন সুইস কিংবদন্তি।

উইম্বলডন বরাবরের প্রিয় গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট ফেদেরার।ওপেন যুগে টুর্নামেন্টের ইতিহাসে সব থেকে সফল মেনস সিঙ্গলস তারকা তিনিই। সর্বাধিক ৮ বার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন রজার। ফাইনালে উঠেছেন আরও ৩ বার। তবে মঙ্গলবার টুর্নামেন্টের প্রথম রাউন্ডের ম্যাচ খেলতে এসডব্লু-১৯’এ পা দেওয়া মাত্র বিরল এক নজির গড়বেন তিনি।

ইতিমধ্যেই উইম্বলডনে দু’দশক কাটিয়ে ফেলেছেন ফেডেক্স। চলতি টুর্নামেন্টটি হতে চলেছে তার কেরিয়ারের ২১তম উইম্বলডন। তাও আবার একটানা। অর্থাৎ দু’দশক পার করে উইম্বলডনে তৃতীয় দশক শুরুর অপেক্ষায় রয়েছেন ফেদেরার।

১৯৯৯ সালে মাত্র ১৭ বছর বয়সে প্রথমবার উইম্বলডনের মূলপর্বে অংশ নেন ফেদেরার। সেবার প্রথম রাউন্ডেই পাঁচ সেটের লড়াইয়ে হেরে যান জিরি নোভাকের কাছে। ২০০০ এবং ২০০২ সালেও প্রথম রাউন্ডেই শেষ হয় ফেদেরারের উইম্বলডন অভিযান। মাঝে ২০০১ সালে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন তিনি।

২০০৩ সালে মার্ক ফিলিপাউসিসকে হারিয়ে প্রথমবার উইম্বলডন চ্যাম্পিয়ন হন ফেদেরার। সেটি ছিল তার কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ট্রফি। পরের বছর উইম্বলডন ছাড়াও অস্ট্রেলিয়ান ওপেন ও যুক্তরাষ্ট্র ওপেনের চ্যাম্পিয়ন হন রজার। তবে উল্লেখযোগ্য বিষয় হল উইম্বলডনের প্রথম ট্রফি জেতার ঠিক আগের বছরে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন ফেদেরার। অর্থাৎ ২০০২ সালের ফার্স্ট রাউন্ডে বিদায় নেওয়া রজার পরের বছর দ্য চ্যাম্পিয়নশিপের খেতাব ঘরে তোলেন। অন্য গ্র্যান্ড স্ল্যামগুলিতে নিজের প্রথম ট্রফি জেতার আগের বছর অন্তত চতুর্থ রাউন্ড পর্যন্ত পৌঁছেছিলেন তিনি।

২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত টানা পাঁচ বার উইম্বলডন চ্যাম্পিয়ন হন ফেদেরার। ২০০৮’র ফাইনালে হেরে গেলেও ২০০৯ সালে আবার উইম্বলডনে বিজয় পতাকা ওড়ান সুইস তারকা। ২০১২ ও ২০১৭ সালে চ্যাম্পিয়ন হওয়ার মাঝে ২০১৪ ও ২-১৫ সালে পর পর দু’বার রানার্স হয়ে অভিযান শেষ করেন তিনি।

গত বছর কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়া ৩৭ বছর বয়সি ফেডেক্স এবার অভিযান শুরু করবেন দক্ষিণ আফ্রিকার লয়েড হ্যারিসের বিরুদ্ধে। দ্বিতীয় বাছাই হিসাবে কোর্টে নামতে চলা রজারের সামনে কেরিয়ারের নবম উইম্বলডন জেতার হাতছানি রয়েছে। তবে এক্ষেত্রেও তাকে টপকাতে হবে রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচের বাধা।

পূর্বপশ্চিম/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত