Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬
  • ||

রোলাঁ গারোয় চ্যাম্পিয়ন নাদাল

প্রকাশ:  ১০ জুন ২০১৯, ১১:২২
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

শীর্ষবাছাই না হলেও ফেভারিট ছিলেন। বুঝিয়ে দিলেন লাল শুঁড়কির রোলাঁ গারোর অবিসংবাদিত সম্রাট তিনিই। গত কয়েক মৌসুমে ক্লে কোর্টে নাদালকে টক্কর দেওয়ার মতো দক্ষতা সঞ্চয় করলেও ডমিনিক থিয়েমের পক্ষে রাফাকে টেক্কা দেওয়া সম্ভব হয়নি৷।কারণ ফরাসি ওপেনের খেতাবি লড়াইয়ে অপ্রতিরোধ্য ছিলেন স্প্যানিশ কিংবদন্তি। তথ্যসূত্র: কলকাতা২৪।

একটা সেট খোয়াতে হলেও ফাইনালে চতুর্থ বাছাই থিয়েমকে বিধ্বস্ত করতে বিশেষ বেগ পেতে হয়নি দ্বিতীয় বাছাই নাদালকে। ৩ ঘণ্টা ১ মিনিটের লড়াই শেষে ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ সেটে জয় তুলে নিয়ে আরও একবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলেন রাফা। এই নিয়ে মোট ১২ বার রোলাঁ গারোয় বিজয় পতাকা ওড়ালেন তিনি।

ক্যাবিনেটে এক ডজন ফরাসি ওপেন ট্রফি সঞ্চয় করা নাদালের গ্র্যান্ড স্ল্যাম ট্রফি দাঁড়াল ১৮টি। সেমিফাইনালে যাকে পরাজিত করে ফাইনালে উঠেছিলেন রাফায়েল, সেই সর্বকালের সেরা রজার ফেদেরারের (২০) থেকে আর মাত্র দু’টি মেজর ট্রফি দূরে দাঁড়িয়ে রয়েছেন নাদাল।

এই নিয়ে টানা তিনবার ফরাসি ওপেন জিতলেন স্প্যানিশ তারকা। হ্যাটট্রিক করলেও একটানা জয়ের নিরিখে এটি রোলাঁ গারোর রেকর্ড নয়। এর আগে নাদাল ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত টানা পাঁচ বার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন। তার আগে ২০০৫ থেকে ২০০৮ পর্যন্ত জিতেছেন চারটি ফ্রেঞ্চ ওপেন খেতাব। শেষ ১৫ বছরে মাত্র তিনবার নাদাল ছাড়া অন্য কেউ রোলাঁ গারো থেকে মেনস সিঙ্গলসের ট্রফি জিতে ফিরেছেন। নাদাল কখনই প্রি-কোয়ার্টারের বাধা টপকে খালি হাতে ফেরেননি প্যারিস থেকে। অন্যদিকে থিয়েম টানা দ্বিতীয়বার ফরাসি ওপেনের ফাইনালে নাদালের কাছে পরাস্ত হলেন। রোলাঁ গারোয় চার বারের মুখোমুখি সাক্ষাতে এই প্রথমবার একটি সেট ছিনিয়ে নিতে সক্ষম হন অস্ট্রিয়ান তারকা।

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত