Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
  • ||

রোলাঁ গারো ফাইনালে নাদাল

প্রকাশ:  ০৮ জুন ২০১৯, ১৩:৩৯
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

লাল-সুড়িকে তিনি এখনও সম্রাট। শুক্রবার (০৭ জুন) তা প্রমাণ করে দিলেন রাফায়েল নাদাল। চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরারকে হারিয়ে ফরাসি ওপেনের ফাইনালে পৌঁছালেন রাফা। স্ট্রেট সেটে (৬-৩,৬-৪,৬-২) রজারকে হারিয়ে রোলাঁ গারোয় তার আধিপত্য বজায় রাখলেন গতবারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন নাদাল।

পুরুষ সিঙ্গলসের শেষচারের লড়াইয়ে ফিলিপ কার্টায়ার কোর্টে রজারের অসহায় আত্মসমপর্ণ দেখল টেনিসদুনিয়া। গত ১১ বছরে চিরপ্রতিদ্বন্দ্বীর রাফার কাছে এটি সবচেয়ে খারাপ হার ফেদেরারের।

ফাইনালে বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচ অথবা অস্ট্রিয়ার চতুর্থ বাছাই ডোমিনিক থিয়েমের বিরুদ্ধে খেলবেন রাফা। এখনও পর্যন্ত রোলাঁ গারোয় চ্যাম্পিয়নশিপ লড়াই হারেননি এই স্প্যানিশ জায়েন্ট৷ এর আগে ১১ বার ফাইনালে উঠে প্রতিবারই চ্যাম্পিয়ন হয়েছেন নাদাল।

এদিন রজারকে হারিয়ে রাফা বলেন, রজারের বিরুদ্ধে অবিশ্বাস্য জয়৷ ৩৭ বছরেও রজার যে ধরনের টেনিস খেলছে তা অবিশ্বাস্য। ফরাসি সমর্থকদের ধন্যবাদ জানায়। আশা করি, একটা দারুণ ফাইনাল হবে। এখানে খেলতে আমার সবসময় ভালো লাগে। রজারের বিরুদ্ধে ম্যাচ খেলা সবসময় কঠিন। প্যারিসের ক্লে কোর্টে তৃতীয় বাছাই নাদালের জয় ও হারের রেকর্ড ৯২-২। অর্থাৎ মাত্র দু’টি ম্যাচ হেরেছেন রাফা। ফরাসি ওপেনে সুইস তারকা ফেডেরারকে ছ’বার হারিয়েছেন নাদাল। ক্লে কোর্টে তিনি যে অপতিরোধ্য, এটাই তা প্রমাণ করে। ঘাসের কোর্টে ফেদেরার রাজা হলেও ক্লে কোর্টে শাসন করেন নাদাল। তবে যে কোনও কোর্টে ফেদেরারের সঙ্গে মুখোমুখি সাক্ষাতে ২৪-১৫ এগিয়ে রয়েছেন নাদাল।

আর ক্লে কোর্টে ১৬ বারের সাক্ষাতে মাত্র দু’বার হেরেছেন রাফা। টানা পাঁচবার ফরাসি ওপেনে নাদালের কাছে হেরেছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেদেরার।

আর মহিলা সিঙ্গলসে এদিন ফাইনালে ওঠেন অবাছাই চেক প্রজাতন্ত্রের মারকেতা ভন্ডরোসোভা। ১০ বছর পর কোনও কিশোরি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে। সেমিফাইনালে জোহানা কোন্তাকে ৭-৫,৭-৬ হারিয়ে ফাইনালে পৌঁছান চেক খোলোয়াড়।

পিপিবিডি/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত