• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

অনন্য অর্জনের আলোয় সাকিব

প্রকাশ:  ০৩ জুন ২০১৯, ১৪:২৭ | আপডেট : ০৩ জুন ২০১৯, ১৪:৪৪
স্পোর্টস ডেস্ক

দুর্দান্ত, অপূর্ব, অসাধারণ, নান্দনিক, রুদ্ধশ্বাস আর কোনও বিশেষণে বিশ্লেষণ করা যায় এই বিজয়কে! বিশ্বকাপের তৃতীয় দিনে বাঘের গর্জন শুনল বিশ্ব। কেঁপে উঠল বিশ্বকাপের আসর। বাকী ৯ দল বুঝে গেল বাংলাদেশকে নিয়ে হেলাফেলা নয়। নিজেদের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু টিম টাইগারদের।

ব্যক্তিগত পার্ফম্যান্সে আজকে অনেকগুলো রেকর্ডের স্বাক্ষী ওভাল। সাকিব আল হাসান তিনটি বিশ্বকাপে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে থেকে বিশ্বকাপ শুরু করা একমাত্র খেলোয়াড়। আজকের ম্যাচেই সাকিব আন্তর্জাতিক ক্যারিয়ারে ব্যাট হাতে ১১ হাজারি রানের ক্লাবে প্রবেশ করেন। আজকের ফিফটিতে সাকিব গড়েছেন টানা তিন বিশ্বকাপেই নিজের প্রথম ম্যাচে ফিফটি করার মাইলফলক।

নিজের ৭৫ নম্বর জার্সির সাথে মিলে যাওয়া সাকিবের আজকের ৭৫ রানের ইনিংস তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ৭৫* তম অর্ধশতক এবং এটিই সাকিবের ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম পঞ্চাশোর্ধ রানের ইনিংস। আজকের ম্যাচটি ছিল সাকিবের ওয়ানডে ক্যারিয়ারে বিদেশের মাটিতে ১০০তম ম্যাচ।

আজকের ম্যাচে মার্করামের উইকেটটি নিয়ে সাকিবের ওয়ানডে উইকেট সংখ্যা এখন ২৫০টি। ওয়ানডে ক্যারিয়ারে ২৫০ উইকেট ও ৫০০০ রানের ডাবল ছিল মাত্র চারজন। তবে কেউ ২০০ ম্যাচের আগে এ রেকর্ড স্পর্শ করতে পারেনি। তবে সাকিব আজকে ক্যারিয়ারের ১৯৯তম ম্যাচেই মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে ২৫০ উইকেট ও ৫০০০ রানের ডাবলের বিরল কীর্তি গড়েন। এছাড়াও আজকের ম্যাচে সাকিবের করা ব্যক্তিগত দ্বিতীয় ওভারের পঞ্চম বলটি ছিল বিশ্বকাপ ক্যারিয়ারের ১০০০ তম বল। বিশ্বকাপে এই ১০০০ বল থেকে সাকিব দিয়েছেন ৮২৭ রান।

আজকের ম্যাচটি ছিল সৌম্য সরকারের আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০০তম ম্যাচ এবং মাশরাফি বিন মর্তুজার আন্তর্জাতিক ক্যারিয়ারের ৩০০তম ম্যাচ।

পিপিবিডি/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত