• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
  • ||

১৮ ঘণ্টা রোজা রেখে খেলেছেন তিন টাইগার

প্রকাশ:  ০৩ জুন ২০১৯, ১৩:৪৭ | আপডেট : ০৩ জুন ২০১৯, ১৩:৪৯
স্পোর্টস ডেস্ক

দুর্দান্ত, অপূর্ব, অসাধারণ, নান্দনিক, রুদ্ধশ্বাস আর কোনও বিশেষণে বিশ্লেষণ করা যায় এই বিজয়কে! বিশ্বকাপের তৃতীয় দিনে বাঘের গর্জন শুনল বিশ্ব। কেঁপে উঠল বিশ্বকাপের আসর। বাকী ৯ দল বুঝে গেল বাংলাদেশকে নিয়ে হেলাফেলা নয়। নিজেদের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু টিম টাইগারদের। এমন জয়ে প্রশংসায় ভাসছে বাংলাদেশ।

পবিত্র রমজান মাসেই শুরু হয়েছে বিশ্বকাপ। বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে (সম্ভাব্য) ঈদের দিন। কিন্তু আসরে নিজেদের প্রথম ম্যাচে ছিল রোজা। বিদেশ সফররত অবস্থায় রোজা পালনে সীমাবদ্ধতার সুযোগ থাকলেও বাংলাদেশ দলের তিন ক্রিকেটার মুশফিক, রিয়াদ ও মিরাজ এদিন রোজা রেখেই খেলেছেন ম্যাচ।

ব্রিটেনে রোজার ক্ষেত্রে উপোষ থাকতে হয় প্রায় ১৯ ঘণ্টা। দীর্ঘ এই সময় উপোষ থেকে ক্রিকেটের মত শারীরিক খেলা চালিয়ে যাওয়া নির্দ্বিধায় কঠিন। সেই কঠিন কাজটিই রোববার (২ জুন) করে দেখিয়েছেন মুশফিক, রিয়াদ ও মিরাজ। শুধু তাই নয়, দলকেও তারা এদিন এনে দিয়েছেন জয়। দলের জয়ে এই তিন ক্রিকেটারেও ছিল বড় অবদান।

ব্যাট হাতে মুশফিকই এদিন ছিলেন দলের সর্বোচ্চ স্কোরার। ৮০ বলের মোকাবেলায় ৭৮ রানের ঝলমলে ইনিংস খেলেন মুশফিক। শেষদিকে ৩৩ বলে ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলে দলের সংগ্রহ বড় করতে বড় ভূমিকা রেখেছিলেন রিয়াদ। আর বড় স্কোর তাড়া করতে নামা প্রোটিয়া ব্যাটসম্যানদের বিপক্ষে মিরাজ ১০ ওভারে বিলি করেছেন মাত্র ৪৪ রান, পাশাপাশি শিকার করেছেন প্রতিপক্ষ অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির উইকেটও; যিনি এদিন ছিলেন প্রোটিয়াদের সর্বোচ্চ স্কোরার (৬২)।

দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর সংবাদ সম্মেলনে এসে মাশরাফি বিন মর্তুজা নিজেই জানালেন বাংলাদেশ দলের এই তিন ক্রিকেটারের রোজা রেখে খেলার কথা। শুধু তাই নয়, বিশেষ ধন্যবাদও তিনি জানিয়েছেন এই তিন ক্রিকেটারকে।

মুশফিক-সাকিবের ইনিংসসহ বাংলাদেশের ব্যাটিং নিয়ে মাশরাফি সংক্ষেপে বলেন, মুশফিক নিয়মিতই এমন ইনিংস খেলে থাকে। সাকিব দারুণ ব্যাটিং করেছে। শুরুতে সৌম্য গতিপথ ঠিক করে দিয়েছে এবং শেষে মাহমুদউল্লাহ-মোসাদ্দেক ফিনিশিং দিয়েছে।

পিপিবিডি/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত