Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
  • ||

শক্তিশালী ইংল্যান্ডের সামনে কোণঠাসা পাকিস্তান

প্রকাশ:  ০৩ জুন ২০১৯, ১৩:২৪ | আপডেট : ০৩ জুন ২০১৯, ১৩:৩৯
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

চলতি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সোমবার (০৩ জুন) শক্তিশালী ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে কোণঠাসা পাকিস্তান। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে বাংলাদেশ সময় সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

আজকের ম্যাচে পাকিস্তানের জন্য অপেক্ষা করছে বড় চ্যালেঞ্জ। কারণ ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান ম্যাচে ব্যবহার হওয়া উইকেটে আজ খেলা হবে না। ট্রেন্ট ব্রিজে আজ ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচটি হবে রানস্বর্গে। এ উইকেটে দুবার বিশ্বরেকর্ড গড়েছিল ইংল্যান্ড। ২০১৮ সালে এই উইকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেটে ৪৮১ রানের বিশ্বরেকর্ড গড়েছিল স্বাগতিকরা।

আবার একই উইকেটে ২০১৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে তিন উইকেটে ৪৪৪ রান করেছিল ইংল্যান্ড। শেষ ১১ ম্যাচের ৭টিতেই দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জয় পেয়েছে এ ভেন্যুতে।

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হয় এবারের ক্রিকেট মহাযুদ্ধ। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপযাত্রা করেন ইংলিশরা। অন্যদিকে মুদ্রার উল্টো পিঠ দেখে বিশ্বমঞ্চে সূচনা পাকিস্তানের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে হেরে পয়েন্ট টেবিলের তলানিতে সরফরাজরা।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে পাকিস্তানের থেকে ঢের এগিয়ে ইংল্যান্ড। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের চেয়ে পাঁচ ধাপ এগিয়ে শীর্ষে ইংলিশরা। আমির-হাফিজদের অবস্থান সাতে। রেটিং পয়েন্টের ব্যবধানও নেহাত কম নয় দুদলের। ইংল্যান্ডের রেটিং ১২৫, সেখানে পাকিস্তানের ৯৪।

সবশেষ টানা ১১ ম্যাচে হেরেছে পাকিস্তান। বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার কাছে ৫-০তে ধবলধোলাই হয়েছে দলটি। পরে ইংল্যান্ডের বিপক্ষে ৪-০তে হোয়াইটওয়াশ হয়েছে তারা। এমনকি বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেও হেরেছেন সরফরাজরা।

ফর্মের বিচারে ঢের এগিয়ে ইংল্যান্ড। প্রতি ম্যাচে নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ইংলিশদের। ফর্মে আছেন দলের সবাই। ব্যাটসম্যান-বোলাররা আছেন অগ্নিঝরা ফর্মে। এদিকে কোণঠাসা পাকিস্তান। ব্যাটসম্যান-বোলাররা নিজেদের সেরাটা দিতে পারছেন না। তবে ‘আনপ্রেডিক্টেবল’ বলে ঘটতে পারে যেকোনো ঘটনা।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-পাকিস্তান। উভয় দলই ৪টি করে ম্যাচ জিতেছে, পরিত্যক্ত হয়েছে ১টি। ওয়ানডেতে দুদল মুখোমুখি হয়েছে ৮২ ম্যাচে। ইংল্যান্ড জয়ী ৪৯টিতে, আর পাকিস্তান ৩১টিতে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

ইংল্যান্ড স্কোয়াড

ইয়ন মরগ্যান (অধিনায়ক), মইন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিঞ্চ, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।

পাকিস্তান স্কোয়াড

সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও আসিফ আলি।

পিপিবিডি/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত