Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬
  • ||

বিশ্বকাপে টাইগারদের সর্বোচ্চ রানের ইতিহাস

প্রকাশ:  ০২ জুন ২০১৯, ১৯:৩১ | আপডেট : ০২ জুন ২০১৯, ১৯:৫৪
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে রোববার (২ জুন) বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মোকাবেলা করতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামে।মুশফিক-সাকিবের অনবদ্য ব্যাটিংয়ে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাল রান সংগ্রহ করেছে টাইগাররা। রোববার ইংল্যান্ডের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করতে মাঠে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩০ রান করে বাংলাদেশ।তৃতীয় উইকেটে সাকিব আল হাসান ও মুশফিকুরের ১৪২ রানের পার্টনারশিপে ভর করে প্রথম ম্যাচে প্রোটিয়াদের চ্যালেঞ্জিং ৩৩১ রানের টার্গেট ছুঁড়ে দিল বেঙ্গল টাইগাররা।

এটি ওয়ানডে ক্রিকেটে যেকোনো দলের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান। এর আগে ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে শেরে বাংলা স্টেডিয়ামে ৬ উইকেটে ৩২৯ রান করে টাইগাররা।

এদিন দলের পক্ষে সর্বোচ্চ রান করেন মুশফিকুর রহিম। তার ৭৮ রানের ইনিংসটি ৮টি চারে সাজানো ছিলো। এছাড়া সাকিব ৭৫, সৌম্য সরকার ৪২, মাহমুদউল্লাহ ৪৬ রান করেন।

তাদের অনবদ্য ১৪২ রানের জুটিতে বড় রানের পূঁজি পায় বাংলাদেশ। জোড়া ফিফটি করে ফেরেন সাকিব-মুশফিক।এর আগে উদ্বোধনী জুটিতে ৮.২ ওভারে ৬০ রান করেন দুই ওপেনার সৌম্য সরকার ও তামিম ইকবাল।

হাতের চোট নিয়ে খেলতে নেমে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি তামিম ইকবাল। ইনিংসের শুরু থেকে সৌম্য সরকার একের পর এক বাউন্ডারি হাঁকালেও উকেটের অন্য প্রান্ত আগলে রাখেন তামিম।

কিন্তু আন্দিলে ফিলোকাওয়ের গতির বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন দেশসেরা ওপেনার। তার আগে ২৯ বলে দুটি চারের সাহায্যে ১৬ রান করেন তামিম।এরপর ১৫ রানের ব্যবধানে ফেরেন অন্য ওপেনার সৌম্য সরকার। দলীয় ৭৫ রানে ক্রিস মরিসের বাউন্সি বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে বিপদে পড়েন দুর্দান্ত খেলতে থাকা সৌম্য।

উড়ে আসা সেই বলটি সৌম্যর গ্লাভসে লেগে উইকেটকিপার কুইন্টন ডি ককের গ্লাভসে জমা পড়ে। সাজঘরে ফেরার আগে ৩০ বলে ৯টি চারের সাহায্যে ৪২ রান করেন সৌম্য।

৭৫ রানে দুই ওপেনারের বিদায়ের পর হাল ধরেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তৃতীয় তারা ১৪১ বলে ১৪২ রানের জুটি গড়ে তুলেন। তাদের অনবদ্য জুটিতে বড় সংগ্রহের স্বপ্ন দেখে টাইগাররা।

ক্যারিয়ারের ৪৩তম ওডিআইট ফিফটি গড়ার পর সেঞ্চুরি পথেই ছিলেন সাকিব। কিন্তু ইমরান তাহিরের বলে বোল্ড হয়ে ফেরেন সাকিব। তার আগে ৮৪ বলে ৮টি চার ও এক ছক্কায় ৭৪ রান করেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

এদিকে আন্দিলে ফিলোকাওয়েকে বাউন্ডারি হাঁকানোর মধ্য দিয়ে ওয়ানডে ক্যারিয়ারে ৩৪তম ফিফটি গড়েন মুশফিক।দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি করে উইকেট নেন অ্যান্ডিল ফিলহুকওয়েও, ক্রিস মরি ও ইমরান তাহির।

/এস কে

বাংলাদেশ ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত