• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

বিশ্বকাপের একাধিক দলের পয়েন্ট সমান হলে কী হবে, জেনে নিন নিয়ম

প্রকাশ:  ০১ জুন ২০১৯, ১৭:৪৯
স্পোর্টস ডেস্ক

দশ দলের বিশ্বকাপ। চলবে ৪৬ দিন। প্রথম পর্বে ৪৫টি ম্যাচ। এবারের বিশ্বকাপ হচ্ছে রাউন্ড-রবিন লিগ নিয়মে। অর্থাৎ, গ্রুপ পর্বে প্রতিটি দলকে পরস্পরের বিরুদ্ধে খেলতে হবে একটি করে ম্যাচ। এর পর পয়েন্ট তালিকার শীর্ষে থাকা চারটি দল চলে যাবে সেমিফাইনালে। প্রথম সেমিফাইনালে খেলবে পয়েন্ট তালিকার প্রথম ও চতুর্থ দল। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে দ্বিতীয় ও তৃতীয় দল।

এবার প্রশ্ন হচ্ছে, প্রথম পর্বের শেষে একাধিক দলের পয়েন্ট সমান হলে কী হবে? সেক্ষেত্রে সেমিফাইনালে দল বাছাই হবে কীভাবে! প্রশ্ন থাকছে আরও। সেমিফাইনাল টাই কিংবা পরিত্যক্ত হলে ফাইনালে উঠবে কোন দল? ফাইনাল ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে কে হবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন? আইসিসি কিন্তু সব কটি প্রশ্নের উত্তর দিয় রেখেছে।

প্রথম পর্ব শেষে একাধিক দলে পয়েন্ট সমান হলে কী হবে?

- পয়েন্টের বিচারে সমান থাকা দলগুলোর প্রথম পর্বে জয়ের সংখ্যা দেখা হবে। যে দলের জয় বেশি তারা অ্যাডভান্টেজ পাবে।

- মোট জয় সমান হলে নেট রান রেট বিচার করা হবে।

- নেট রানরেট সমান হলে দলগুলোর মুখোমুখি সাক্ষাতের ফল দেখা হবে।

- তাতেও সুরাহা না হলে বিশ্বকাপে বাছাইয়ের (সিডিং) ক্রমিক সংখ্যা অনুযায়ী বাছা হবে।

এবার বিশ্বকাপের দলগুলোর বাছাইক্রম- (১) দক্ষিণ আফ্রিকা, (২) ভারত, (৩) অস্ট্রেলিয়া, (৪) ইংল্যান্ড, (৫) নিউজিল্যান্ড, (৬) পাকিস্তান, (৭) বাংলাদেশ, (৮) শ্রীলঙ্কা, (৯) আফগানিস্তান, (১০) ওয়েস্ট ইন্ডিজ। বাছাউয়ের ক্রমিক সংখ্যায় এগিয়ে থাকা দল সুযোগ পাবে আগে।

সেমিফাইনাল টাই বা পরিত্যক্ত হলে কী হবে-

সেমিফাইনাল ম্যাচ গড়াবে সুপার ওভারে। বৃষ্টির জন্য সুপার ওভার না হলে অথবা রিজার্ভ ডে-তেও খেলা না হলে ফাইনালে উঠবে প্রথম পর্বে পয়েন্ট তালিকায় ওপরে থাকা দল।

ফাইনাল ম্যাচে বৃষ্টি হলে-

ফাইনাল টাই হলে সুপার ওভার করে চ্যাম্পিয়ন নির্ধারণ হবে। বৃষ্টির জন্য সুপার ওভার না হলে অথবা রিজার্ভ ডে-তেও খেলা না হলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই ফাইনালিস্ট দলকে।

/এস কে

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত