• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

ক্রিকেট বিশ্বকাপ

বিকেলে নিউজিল্যান্ডের মুখোমুখি শ্রীলঙ্কা

প্রকাশ:  ০১ জুন ২০১৯, ১১:১৭
স্পোর্টস ডেস্ক

চলতি বিশ্বকাপের তৃতীয় ম্যাচে শনিবার (১ জুন) মুখোমুখি হচ্ছে ১৯৯৬ বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও গত আসরের রানার্সআপ নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের কার্ডিফে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সাড়ে বিকেল ৩টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ওয়ান, গাজী টিভি, মাছরাঙা টেলিভিশন ও বিটিভি।

শক্তির বিচারে বর্তমানে শ্রীলঙ্কার চেয়ে বেশ এগিয়ে নিউজিল্যান্ড। আইসিসি র‌্যাঙ্কিংয়েও বেশ তফাৎ রয়েছে এ দুই দলের। চতুর্থ অবস্থানে রয়েছে কিউইরা। অন্যদিকে লঙ্কানদের অবস্থান নবম। সম্প্রতি বাজে সময় অতিক্রম করা শ্রীলঙ্কাকে প্রথম ম্যাচেই জয়ের জন্য দুর্দান্ত কিছু করে দেখাতে হবে। কার্ডিফে জয়ের স্বপ্ন দেখার সঙ্গে টিম সাউদি ও ট্রেন্ট বোলাদের শক্তিশালী বোলিং আক্রমণের বিপরীতে টিকে থাকার উপায় বের করতে হবে করুনারত্নে-ম্যাথুসদের।

সম্প্রতি ধারাবাহিকতার দিক দিয়ে নিউজিল্যান্ড অনেক এগিয়ে। সবগুলো বিশ্বকাপ আসরে অংশ নিয়ে ছয়বার খেলেছে সেমিফাইনালে। তবে গেল বিশ্বকাপে সেমিফাইনাল খেলে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালেও খেলেছে ব্ল্যাক ক্যাপসরা। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ ট্রফিটা হাতছাড়া হয় তাদের।

গত আসরের মতো এবারও দারুণ ফর্মে কিউইরা। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও লুকি ফার্গুসনদের নিয়ে গড়া কার্যকর বোলিং শক্তির বিপরীতে ব্যাটিংয়ে এ দলটিকে নেতৃত্ব দিচ্ছেন রস টেইলর, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলসের মতো অভিজ্ঞরা। প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে পেয়েছিল দাপুটে জয়। শেষ দশ ম্যাচের ছয়টিতে জিতে বেশ ফুরফুরে মেজাজে তারা।

সাবেক নিউজিল্যান্ড ক্রিকেটার পেসার জেমস ফ্রাঙ্কলিনের দৃঢ় বিশ্বাস উইলিয়ামসনের দল তাদের প্রথম বিশ্বকাপটির দেখা পেতে পারে।

তিনি দ্বাদশ এই বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, নিউজিল্যান্ড একটা ভালো অবস্থায় আছে। কেউই আমাদের সম্পর্কে বেশি কিছু বলছে না। আমরা চিরকালের আন্ডারডগ এবং সেটা আমাদের ভালোভাবেই মানিয়েছে। এখন আমরা যদি আগামী কয়েক সপ্তাহে ভালো নৈপুণ্য দেখাতে পারি, তাহলে নিউজিল্যান্ড বিশ্বকাপ জিততে পারবে।

অন্যদিকে শ্রীলঙ্কার পারফরম্যান্সে রয়েছে বেশ উত্তান পতন। নিজেদের খুঁজে পেতে লড়াই করা এ দলটি চলতি বছর মাত্র একটি ম্যাচে জয় পেয়েছে। তবে দলে থাকা থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলা ম্যাথুসদের মতো অভিজ্ঞদের নিয়ে ভক্তদের চমক দেওয়ার অপেক্ষায় লঙ্কান শিবির। কিউইদের বিপক্ষে আজ প্রথম ম্যাচেই অভিজ্ঞ এ তারাদের তাদের দিকে নজর থাকবে লঙ্কান ভক্তদের।

একবার চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও লঙ্কানরা দুবার রানার্স আপ হয়েছিল। এছাড়াও একবার সেমিফাইনালে খেলেছিল। সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনা বলেন, শ্রীলঙ্কা বিশ্বকাপে ভালো করার জন্য একটা পথ খুঁজে নেয়। হ্যাঁ, এটা ঠিক যে দলটাতে কিছুটা ভিন্ন পরিবর্তন আছে। অধিনায়ক নিজেই অনেকদিন ওয়ানডে খেলেনি। কিন্তু সে দারুণ খেলোয়াড়। এছাড়াও আছে অ্যাঞ্জেলো ম্যাথুস, কুসল পেরেরা ও কুসল মেন্ডিসের মতো মেধাবিরা। দলটিতে জেতানোর মতো খেলোয়াড়ও আছে।

পিপিবিডি/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত