• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬
  • ||

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে হারের পথে দ.আফ্রিকা

প্রকাশ:  ৩০ মে ২০১৯, ২২:৩০
স্পোর্টস ডেস্ক

ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসরে উদ্বোধনী ম্যাচে জয় পেতে দক্ষিণ আফ্রিকার সামনে ৩১২ রানের লক্ষ্য দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। বোলারদের পর কেনিংটন ওভালে প্রোটিয়া ব্যাটসম্যানদেরও পরীক্ষা নিচ্ছেন ইংল্যান্ডের বোলাররা।এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৮ তম ওভারে ১৯৩ রানে ৮ উইকেট হারালো দলটি।

বিশ্বকাপ খেলতে নেমে নিজের প্রথম ম্যাচেই আগুন ঝরাচ্ছেন ক্যারিবীয় বংশোদ্ভূত গতিতারকা জোফ্রা আর্চার। তার গতির তোপে রীতিমতো কাঁপছে দক্ষিণ আফ্রিকা।

জোফরা আর্চারের তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়লেন রাসি ভন ডার ডুসেন। ৬১ বলে ৫০ করার পর মঈন আলীকে ক্যাচ দেন তিনি। এর ফলে ৬ উইকেট হারিয়ে ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে বিপাকে পড়েছে দক্ষিণ আফ্রিকা। ৩৮ তম ওভারে ১৯৩ রানে ৮ উইকেট হারালো দলটি।

৭৪ বলে ৬৮ করা ওপেনার কুইন্টন ডি কককে জো রুটের ক্যাচে ফেরান লিয়াম প্ল্যাঙ্কেট। আর মঈন আলীর বলে ব্যক্তিগত ৮ রান করে ফেরেন জেপি ডুমিনি। পরে রান আউট হন ডোয়াইন প্রিটোরিয়াস।

এর আগে বহুল আলোচিত জোফরা আর্চারের হাত ধরেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরুতে জোড়া সাফল্য পায় ইংল্যান্ড। দলীয় ৩৬ রান ও অষ্টম ওভারের চতুর্থ বলে তার বল খেলতে গিয়ে জো রুটের কাছে ক্যাচ দেন এইডেন মার্করাম (১১)। পরে তার বলেই মঈন আলীকে ক্যাচ দিয়ে ফেরেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসিস (৫)।আর্চারের করা দলীয় চতুর্থ ওভারের পঞ্চম বলে আঘাত পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন প্রোটিয়া ওপেনার হাশিম আমলা।যদিও ফের মাঠে নেমে ১৩ রানে আউট হয়েছেন তিনি ।

এর আগে লন্ডনের ওভালে বৃহস্পতিবার (৩০ মে) ২০১৯ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় স্বাগতিক ইংল্যান্ড ও আফ্রিকান জায়ান্ট দক্ষিণ আফ্রিকা। টসে জিতে ফিল্ডিংয়ে সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস। এদিন চার হাফসেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৩১১ রানে থামে ইংল্যান্ড।

এই ম্যাচ খেলতে নেমে ইতিহাসের পাতায় নিজের নাম লেখেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান। ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড এখন তার দখলে। এর আগে ১৯৭ ম্যাচ নিয়ে রেকর্ড ছিল সাবেক ইংলিশ অধিনায়ক পল কলিংউডের দখলে। ইংল্যান্ডের জার্সিতে প্রথম ২০০ ম্যাচ খেলার কীর্তির মালিকও এখন মরগ্যান। বাকি ২৩ ম্যাচ তিনি আইরিশদের জার্সিতে খেলেছেন।

ইতিহাস গড়েন দ.আফ্রিকান স্পিনার ইমরান তাহিরও। ম্যাচের প্রথম ওভারেই এই লেগ স্পিনারের হাতে বল তুলে দেন প্রোটিয়া অধিনায়ক । কোনো বিশ্বকাপের প্রথম ওভারেই বল করতে আসা প্রথম স্পিনার এখন তিনি। আর ওই ওভারের দ্বিতীয় বলেই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টোকে আউট করে ১২তম বিশ্বকাপের প্রথম উইকেট শিকারি হওয়ার গর্ব সঙ্গী হয়েছে তার।

সর্বোচ্চ ৭৯ বলে ৯টি চারে লুঙ্গি এনগিডির বলে আউট হওয়ার আগে ৮৯ রান করেন বেন স্টোকস। অধিনায়ক মরগ্যান ৬০ বলে ৫৭ করে ইমরান তাহিরের বলে আউট হন।

এই ফিফটি করার পথে ৭০০০ ওয়ানডে রানের মাইলফলক ছুঁয়েছেন মরগ্যান। তবে এর মধ্যে ৭৪৪ রান অবশ্য তার আগের দল আয়ারল্যান্ডের হয়ে। আর ইংলিশদের হয়ে তার রান প্রায় ৬ হাজার ৩৫০।

এছাড়া ওপেনার জেসন রয় ৫৩ বলে ৫৪ ও জো রুট ৫৯ বলে ৪১ রান করেন। তবে শেষ দিকের ব্যাটসম্যানরা ভালো করতে না পারায় স্কোর আর বড় করতে পারেনি স্বাগতিক ইংল্যান্ড।

বল হাতে ১০ ওভারে ৬৬ রান খরচে ৩ উইকেট তুলে নিয়েছেন প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিডি। ২টি করে উইকেট ঝুলিতে পুরেছেন ইমরান তাহির ও রাবাদা। বাকি ১ উইকেট নিয়েছেন আন্দিলে ফেহলুকাইয়োর ।

পিপিবিডি/জিএম

ক্রিকেট বিশ্বকাপ,উদ্বোধনী ম্যাচ,দক্ষিণ আফ্রিকা,ইংল্যান্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত