Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬
  • ||

ক্রিকেট বিশ্বকাপে এবার থাকছে লাল কার্ড, নতুন নিয়ম জেনে নিন

প্রকাশ:  ২৯ মে ২০১৯, ২৩:৪৩
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

ক্রিকেটে 'লাল কার্ড'। শুনতে অবাক লাগলেও এবার বিশ্বকাপে এমনই হবে। মাঠে অশালীন আচরণ রুখতে আইসিসি বদ্ধপরিকর। আর তাই এবার বিশ্বকাপে আম্পায়ারদের পকেটে থাকবে লাল কার্ড। কোনও ক্রিকেটারকে মাঠ থেকে বের করে দেওয়া এবং বিপক্ষকে পাঁচ রান বোনাস দেয়ার আইন চালুর পর এই প্রথম ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। ফলে এবার একগুচ্ছ নতুন নিয়মের সঙ্গে পরিচিত হতে হবে দর্শকদের।

ক্রিকেটারদের অশালীন আচরণ চার ভাগে ভাগ করা হয়েছে। এই চার স্তরের ভিত্তিতে শাস্তি হতে পারে ক্রিকেটারদের। যেমন-

লেভেল ওয়ান: অকারণে আম্পায়ারের সামনে অতিরিক্ত আপিলের ভঙ্গি দেখানো। অথবা আম্পায়ারের চূড়ান্ত সিদ্ধান্ত মেনে না নেওয়া। প্রথমবার সতর্ক করতে পারেন আম্পায়ার। কিন্তু দ্বিতীয়বার হলে শাস্তি হিসেবে বিপক্ষকে পাঁচ রান বোনাস দেওয়া হবে।

লেভেল টু: কোনও খেলোয়াড়ের দিকে ইচ্ছাকৃতভাবে বল থ্রো করা। অথবা ইচ্ছে করে কোনও ক্রিকেটারকে ধাক্কা দেওয়া বা দৌড়নোর সময় বাধা সৃষ্টি করা। শাস্তি হতে পারে একই। বিপক্ষ দল পাবে পাঁচ রান।

লেভেল থ্রি: আম্পায়ারকে ভয় দেখানো। অন্য কোনও ক্রিকেটার, কর্তা বা দর্শককে আক্রমণের হুমকি দেওয়া। শাস্তি হিসাবে বিপক্ষ দল পাঁচটি পেনাল্টি রান পেতে পারে। অথবা দোষী খেলোয়াড়কে নির্দিষ্ট সংখ্যক ওভারের জন্য মাঠ থেকে বের করে দিতে পারে আম্পায়ার।

লেভেল ফোর: আম্পায়ারকে হুমকি দিলে অথবা মাঠে কোনও রকম হিংসাত্মক আচরণ করলে শাস্তির মুখে পড়তে হতে পারে ক্রিকেটারকে।। এক্ষেত্রেও বিপক্ষকে পাঁচটি পেনাল্টি রান দেওয়া হতে পারে। এছাড়া দোষী ক্রিকেটারকে ম্যাচের বাকি সময়ের জন্য মাঠ থেকে বের করে দিতে পারেন আম্পায়ার।

/এস কে

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত