• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

বাংলাদেশ-ভারত ম্যাচে বাধা হতে পারে বৃষ্টি!

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ১১:২৪
স্পোর্টস ডেস্ক

জয় দিয়েই বিশ্বকাপের মূল পর্ব শুরু করতে চায় বাংলাদেশ-ভারত।নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচে মঙ্গলবার( ২৮ মে) মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। বৃষ্টির কারণে পাকিস্তানের সাথে টাইগারদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচটি পরিত্যক্ত হয়। তাই দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচে জয় চায় বাংলাদেশ।অন্যদিকে জয় পেতে মরিয়া টিম ইন্ডিয়া। কারণ নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৬ উইকেটে পরাজিত হয় বিরাট কোহলির দল। কার্ডিফে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

স্থানীয় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কার্ডিফে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৯টা থেকেই বৃষ্টি শুরু হতে পারে। থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝড়ো হাওয়া থাকতে পারে। চলবে সন্ধ্যা পর্যন্ত। ফলে বাংলাদেশ-ভারত লড়াইয়ে মাঠে একটি বল না গড়ালেও অবাক হওয়ার কিছু থাকবে না।

আবার সেখানকার আবহাওয়া উল্টো পথেও হাঁটতে পারে। পূর্বাভাস মিথ্যা প্রমাণ হতে পারে। আকাশে রোদ-বৃষ্টি লুকোচুরি খেলতে পারে। ফলে খেলা গড়ালেও বিস্ময়ের কিছু নেই।ম্যাচটা হলে অবশ্য বড় রানেই হতে পারে। কারণ এ উইকেটেই দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার ওয়ার্মআপ ম্যাচ হয়েছে। প্রোটিয়া-লংকানদের ছিল চার-ছক্কার ছড়াছড়ি। সুতরাং খেলা হলে বড় স্কোরই হতে পারে। সেদিক থেকে ব্যাটে-বলে দারুণ একটা লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

সম্প্রতি বাংলাদেশ-ভারত ম্যাচেও আলাদা উত্তেজনা বিরাজ করে। যে উত্তেজনা উভয় দেশের ক্রিকেটপ্রেমীদের মাঝে ছড়িয়ে পড়ে। স্বাভাবিকভাবেই তাদের কাছে এ ম্যাচের গুরুত্ব আলাদা।

গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় বাংলাদেশ। তবে বাংলাদেশের বাদ পড়া নিয়ে কম হইচই হয়নি। টাইগার সমর্থকরা দাবি করেন, অন্যায়ভাবে হারানো হয়েছে লাল-সবুজদের।

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জিতে বাংলাদেশ। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে ফুরফুরে মেজাজে ইংল্যান্ডের মাটিতে পা রেখেছে টিম বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ড ও উইন্ডিজকে নিয়ে আয়োজিত তিন জাতি টুর্নামেন্টের বৃষ্টিবিঘ্নিত ফাইনালে ক্যারিবীয়দের ৫ উইকেটে হারিয়ে শিরোপা নিজেদের ঘরে তুলে নেয় টাইগাররা। অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ মিশনে ইংল্যান্ড পৌঁছেছে বাংলাদেশ দল। মূলপর্বে খেলতে নামার আগে দুটি প্রস্তুতিমূলক ম্যাচ ছিল সাকিব-তামিমদের। তবে বৃষ্টির কারণে গেল শনিবার পাকিস্তানের বিপক্ষে নিজেদের গা গরম করতে পারেননি তারা। অবিরাম বৃষ্টির কারণে প্রায় সাড়ে ৩ ঘণ্টা পর ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা।

অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলতে এখন বাংলাদেশ দল। মূল পর্বে খেলতে নামার আগে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলার সুযোগ পায় সাকিব-তামিমরা। কিন্তু বৃষ্টির কারণে শনিবার (২৫ মে) পাকিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে পারেনি টাইগাররা। অবিরাম বৃষ্টির কারণে প্রায় সাড়ে তিন ঘন্টা পর ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা। তাই বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচটি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। মূল লড়াইয়ে মাঠে নামার আগে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন বলে মনে করে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।তবে ভারতের সঙ্গে বৃষ্টিকেও প্রতিপক্ষ হিসেবে মাথায় রাখছেন লাল-সবুজ জার্সিধারীরা। কারণ এদিনও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

/এস কে

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত