• বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭
  • ||

ভারতে সমকামী বিয়ের বৈধতা চান দ্যুতি চাঁদ

প্রকাশ:  ২৪ মে ২০১৯, ১৬:৩৩
স্পোর্টস ডেস্ক

কয়েকদিন আগে নিজেকে সমকামী হিসেবে ঘোষণা দিয়েছিলেন ভারতের নারী দৌড়বিদ দ্যুতি চাঁদ। এবার তিনি দেশটিতে সমলিঙ্গ বিয়ের বৈধতা চেয়ে বসলেন।

ভারতে সমকামীদের বিরক্ত না করার আইন থাকলেও এখনও পর্যন্ত দেশটিতে সমলিঙ্গ বিয়ে আইনগতভাবে বৈধ ঘোষণা করা হয়নি।

বৃহস্পতিবার (২৩ মে) দ্যুতি চাঁদ গণমাধ্যমকে বলেছেন, তিনি আইন অনুসারে নিজের নারী বান্ধবীকে বিয়ে করতে চান। অদূর ভবিষ্যতে ভারতে এমন আইন হবে বলে তিনি আশা করছেন।

দ্যুতি বলেছেন, আনন্দ ও সুখের সঙ্গে প্রত্যেকে বাঁচতে চায়। এটা সকলের জানা উচিত। ধর্ম ও সংস্কৃতির নামে মানুষ অনেক বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু ভারত গণতান্ত্রিক দেশ। অনেক নিয়মেরই সংস্কার বা পরিবর্তন এখানে হয়। আমি আশাবাদী, বান্ধবীকে আইনত বিয়ে করতে পারব। প্রয়োজনে সকলের সঙ্গে কথা বলবো। হৃদয় ও মন থেকে আমরা যারা সমলিঙ্গে সম্পর্ক রাখা ও তা পূর্ণতা দেওয়ার ব্যাপারে সহমত, তারা একজোট হলে কেউ প্রতিরোধ করতে পারবে না।

এর আগে উড়িষ্যায় তার নিজের শহরেই তিনি তার নারী সঙ্গী খুঁজে পেয়েছেন বলে জানিয়েছিলেন। তবে দ্যুতি তার বান্ধবীর নাম-পরিচয় প্রকাশ করেন নি।

এ বিষয়ে তিনি বলেন, ঠিক সময়ে আমার বান্ধবীর নাম ও পরিচয় জানিয়ে দেব। তবে তা এখনই নয়। চার-পাঁচ বছর পরে জানানো যাবে।

উল্লেখ্য, গত ১৯ মে নিজেকে একজন সমকামী হিসেবে ঘোষণা দেন একশ' মিটার দৌড়ে ভারতে রেকর্ড সৃষ্টিকারী নারী দৌড়বিদ দ্যুতি চাঁদ। উড়িষ্যায় তার নিজের শহরেই তার নারী সঙ্গী খুঁজে পাওয়ার কথা জানান। এরপর তার পরিবারের সঙ্গে বিবাদ সৃষ্টি হয়। দিদি সরস্বতী চন্দ অভিযোগ করেন সম্পত্তির জন্য নাকি দ্যুতি এসব করছে। তবে এর জবাবে দ্যুতি বলেন, তার দিদি তাকে ব্ল্যাকমেইল করছে। তার মতে ভারতে সমলিঙ্গে বিয়ে এখনও আইনসিদ্ধ হয়।

পিপিবিডি/এস.খান

দ্যুতি চাঁদ,নারী দৌড়বিদ,সমকামী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close