• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
  • ||

বইমেলায় তসলিমা নাসরিনের ‘একলা চলো’

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২১, ২১:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক

দীর্ঘদিন পর বাংলাদেশ থেকে প্রকাশিত হলো নির্বাসিত লেখক তসলিমা নাসরিনের বই। অমর একুশে বইমেলায় সব্যসাচী প্রকাশনী থেকে প্রকাশিত ‘একলা চলো’ নামের বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৬৪ নম্বর স্টলে। তসলিমা নাসরিন বাংলাদেশ থেকে বই প্রকাশের খবরটি নিজেই তার ফেসবুক আইডিতে শেয়ার করেছেন।

তিনি বই প্রকাশের কথা জানিয়ে লিখেছেন, একসময় বাংলাদেশের বইমেলায় আমার বই কেনার জন্য পাঠক পাঠিকাকে লম্বা লাইনে দাঁড়াতে হতো। আমার বই ছাপানোর জন্য বাংলাবাজারের প্রকাশকদের লাইনও কম লম্বা ছিল না। গল্প কবিতা প্রবন্ধ উপন্যাস লিখতাম, পত্রিকায় কলাম লিখতাম, আর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চাকরি করতাম। এমন একটা আলোকিত সময় আমাকে দেশ থেকে তাড়ানো হলো মৌলবাদী এবং সরকারি লোকদের মৈথুন আরামপ্রদ করার জন্য। মিথ্যের বেসাতি করা কারোর সত্য সয় না। আমি আবার সত্য ছাড়া কিছু বলতে জানতাম না, এখনো জানি না।

ফেসবুক পোস্টে তিনি লেখেন, সরকার আমাকে নির্বাসনে পাঠানোর পর আমার প্রকাশকেরা আমার নাম ধাম ভুলে গেলেন। আমার নাম ধাম ভুলে গেলেন আমার কাছের বন্ধুরা, যারা যে সরকারই আসে, সেই সরকারেরই চরম এবং পরম বন্ধু হয়ে ওঠেন। ওদিকে কিছু পত্র পত্রিকার ধর্মান্ধ পুরুষতান্ত্রিক মালিক- সম্পাদক বদ এবং অসৎ উদ্দেশে আমার বিরুদ্ধে মিথ্যে অপপ্রচার শুরু করলেন। পাঠক পাঠিকার মগজধোলাইয়ের জন্য ওই অপপ্রচার বেশ কাজ দিয়েছে বটে। তাছাড়া ওয়াজ মাহফিল এবং মসজিদ মাদ্রাসা তো আছেই, আমাকে শিকার বানিয়ে ধর্ম ব্যবসায়ীরাও তাদের ব্যবসাটা করে নিয়েছে। এখনো নিচ্ছে ।

তিনি বলেন, এর মধ্যে আমার বইয়ের জায়গা হয়েছে ফুটপাতে। সবই জাল বা নকল বই। কিছু কিছু বই আবার অন্যের লেখা, কিন্তু ছাপা হয়েছে আমার নামে। এই সব অন্যায়, দুর্নীতি, অসভ্যতা, বদমায়েশির মধ্যে আমার একখানা বই বেরিয়েছে এ বছর। বইটি ঢাকার বইমেলায় ৬৪ নম্বর স্টলে আছে। নাম ''একলা চলো''। ঝড় ঝঞ্ঝা, আপদ বিপদ, সমস্যা সংকট সবকিছু সারা জীবন একা সামলেছি। অপবাদ অপমান অসম্মান, মিথ্যে আর নোংরামোর সামনে একা মাথা উঁচু করে অনড় দাঁড়িয়েছি। কিছুই আমাকে ছুঁতে পারেনি। আমি যা, আমি আজও তা রয়ে গেছি।

তিনি আরো বলেন, আশা করি যারা আমার বই পড়তে চান, তারা সব্যসাচীর স্টল থেকে বইটি কিনবেন। বইও পড়া হলো, অন্যায় ভাবে আমার বই নিষিদ্ধ করার, গোটা আমিটাকে নিষিদ্ধ করার, নিরপরাধ আমাকে ২৭ বছরের নির্বাসন দণ্ড দেওয়ার বিরুদ্ধে ছোট একখানা প্রতিবাদও হলো। যারা আমার জন্মের শত্তুর, তারাও বইটি কিনুন। খুঁজে বার করুন কোথায় কী ভুল লিখেছি।

পূর্বপশ্চিমবিডি/এসএস

তসলিমা নাসরিন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close