• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭
  • ||

অবেলায় খসরু ভাইয়ের চলে যাওয়াটা মেনে নিতে পারছি না

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০২০, ১৪:২২ | আপডেট : ১০ ডিসেম্বর ২০২০, ১৮:৫০
অ্যাডভোকেট মতিউর রহমান পীর
মরহুম ইফতেখার আহমেদ খসরু

ক'দিন থেকেই আমেরিকা প্রবাসী খসরু ভাইয়ের জন্যে মনটা ভীষণ খারাপ। একই পাড়ায় আগে পিছে করে বড় হয়েছি আমরা। বড় ভাই হিসেবেই তাকে মেনেছি। অনেক স্নেহ পেয়েছি তার।

মাঝে মধ্যেই সাতসকালে তার সাথে ফোনে আলাপ হত। খুটিয়ে খুটিয়ে সুনামগঞ্জের খবর জানতে চাইতেন। তিনি তার সময়ের সুনামগঞ্জ নিয়ে বর্তমানকে তখনও দেখতেন।

আমি তাকে বুঝিয়ে বলতাম, সময় বদলেছে। অনেক বিষয়ের, অনেক কিছুর পরিবর্তন হয়েছে। আপনাকে-আমাকে মেনে নিতে হবে। আমাদের শৈশব-কৈশোর, কৈশোরউত্তীর্ণ সময় এবং যৌবনের প্রদীপ্ত সময়ের সুনামগঞ্জ আজ আর তেমনটি নেই। কাঙ্ক্ষিত নগরায়ণ ভিলেজ টাউন খ্যাত সুনামগঞ্জ শহরে যথাযথভাবে হয়নি।

এরজন্যে যারা দায়ী, ইতিহাস একদিন তাদের ক্ষমা করবে না। খসরু ভাই এ নিয়ে আক্ষেপ করতেন। যখন টেলিভিশনের যুগ আসেনি, সেসময়ে আমরা ছোট বড় মিলে স্কুলের পর পাড়ার মাঠে, স্টেডিয়ামে (এটিম ফিল্ড খ্যাত), বিসি স্কুল মাঠে, জুবিলী স্কুলের মাঠে, বিভিন্ন জায়গায় খেলাধুলা করতাম। খসরু ভাই এবং আমি বা আমার এবং উনার অনুজরা সমকালীন সময়ে ক্রিকেট খেলেছি এক সাথে। ক্রিকেট মৌসুমে নিজের টিমের খেলা না থাকলেও আমরা মাঠে যেতাম। সবাই মিলে কতনা আনন্দ করতাম। একসাথে মাঠে ছোট বর সবাই বসতাম। কিন্তু বড়দেরকে সবাই সম্মান করত। বড়রা ছোটদের স্নেহ করতেন। বাদম, চানাচুর, বড়ই, খিরা, প্রয়াত মুছাদ্দেক ভাইসহ কত মজা করে আমরা খেয়েছি।

খসরু ভাইয়ের হাসি যেন মুখে লেগেই থাকত। একজন সুদর্শন, চৌকস, সদালাপী, ভদ্র, বিনয়ী, অনেক বড় মাপের ভালো মানুষ ছিলেন খসরু ভাই। ইফতেকার আহমদ খসরু। দেশে এলেই মাঠে যেতেন। খেলতেন। দাওয়াত করে বন্ধুবান্ধব, অগ্রজ, অনুজ, আত্মীয় স্বজনকে খাওয়াতেন। আড্ডা দিতেন। শেষ বার যখন আসেন তাদের বাসার একটি অনুষ্ঠানে আমার স্ত্রী মনিকে পেয়ে আমার সম্পর্কে অনেক বলেছেন। শুনে আমার ভালোই লেগেছে। আজ অবেলায় খসরু ভাইয়ের চলে যাওয়াটা কোন ভাবেই মেনে নিতে পারছি না। মহান আল্লাহ তাঁকে বেহেস্ত নসিব করুন।তার শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সহমর্মিতা জানাচ্ছি।

(ফেসবুক থেকে সংগৃহীত)


পূর্বপশ্চিমবিডি/জিএস

সুনামগঞ্জ,মৃত্যু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close