• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

আমেরিকার নির্বাচন ও নিদ্রাহারা পাড়া-পড়শি 

প্রকাশ:  ০৫ নভেম্বর ২০২০, ১৯:২৭ | আপডেট : ০৫ নভেম্বর ২০২০, ১৯:৩১
ফারজানা ইসলাম লিনু
ফারজানা ইসলাম লিনু

নিতান্ত জরুরি প্রয়োজনে একটা এন্টিহিস্টামিন খাওয়াতেই শুরু হয়েছে যত বিপত্তি। ঘুমে কাঁই হয়ে দুপুরে খাবার টেবিলে ভাতের প্লেটের উপর পড়ে যাচ্ছি। আহারে আমার ভাত ঘুম! গুটিসুটি মেরে বিছানায় পড়ে থাকলেও ঘুম আসেনা সেভাবে। আবার চোখ মেলে রাখা যায় না। তন্দ্রায়, মূর্ছনায় কি এক অভাবনীয় আবেশ। আধো ঘুম, আধো জাগরণে টিভির রিমোট আবার হাতছাড়া করিনা। কারণ ট্রাম্প-বাইডেনের ঐতিহাসিক ভোট যুদ্ধ, তর্ক যুদ্ধ, কাইজ্যা, কামড়া কামড়ির অবসান হচ্ছে শীঘ্রই।

আমেরিকায় ভোট গ্রহণ শেষে গণনা চলছে। বিশ্বের অন্যতম সভ্য গণতান্ত্রিক দেশে ভোট নিয়ে কান্ডুষি, কারচুপির কোন সম্ভাবনা নেই। তাও সাত সমুদ্র তেরো নদীর ওপারের ছোট এই বাঙাল মুল্লুকের মানুষের আমেরিকার ভোট ও ক্ষমতার পালা বদল নিয়ে যত উৎকণ্ঠা, ততটা উৎকন্ঠা হয়তো আমেরিকানদের নেই। এই উৎকন্ঠার কিছুটা যৌক্তিক আর কিছুটা আজাইরা। চায়ের টেবিল, উঠান বৈঠক ট্রাম্প বাইডেন আলোচনায় পুরাই সরগরম।

অজ্ঞাত এবং জ্ঞাত বহু কারণে ট্রাম্পের উপর ক্ষেপে আছে এই তল্লাটের মানুষ। ব্যাটা ট্রাম্প একটা মুসলমান বিদ্বেষি, আর বাইডেন? সেতো ট্রাম্পের উলটা হবেই। এখন আমরা নিজ দায়িত্বে বুঝে নিয়েছি সে একজন নির্জলা ভালো মানুষ। মধ্যপ্রাচ্য সংকট, প্যালেস্টাইন সংকট, কাশ্মীর সংকট সব মিটমাট করে দিবে ক্ষমতায় এসে। যেমনটা তার পূর্বসুরি ডেমোক্রেটরা করেছিলো (!)।

জাতিকে আশাহত করে লাভ নেই। বাইডেনের জাদুর ছোঁয়ায় অতি ম্যাজিকেল কিছু হলেও হতে পারে। আপাতত ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও টান টান উত্তেজনার মধ্যে আমার মতো আদার বেপারিরা আমেরিকার জাহাজের খবর নিতে মরিয়া। বিকেল পেরিয়ে রাত, তারপর মধ্য রাত, রিমোট হাত থেকে নামেনা, টিভির স্ক্রিন থেকে চোখ সরেনা। এই বিবিসিতে তো ঐ সিএনএনএ। বাংলা নিউজ চ্যানেল তো আছেই।

কার মাথায় জয়ের মুকুট উঠবে, এই নিয়ে অপেক্ষা আর সময়ের ব্যাপার মাত্র। ইলেকটোরাল ভোটের ফলাফল আসছে একে একে। ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে জেতার জন্য দরকার ২৭০ ভোট। আরিজনার ভোটের ফলাফল ঘোষিত হয়নি,তবুও কিছু কিছু চ্যানেলে আরিজনার ভোটের হিসাব মিলিয়ে স্কোর দেখাচ্ছে। এই পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪ ও ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট। আরিজনা বাদ দিলে বাইডেন ২৫৩, ট্রাম্প ২১৩।

ট্রাম্প আবার জয়ের ব্যাপারে ভীষণ আশাবাদি। ফলাফল ঘোষণার আগে জয়ের ঘোষণা দিয়ে কিছুটা বেকায়দায় বেচারা ডোনাল্ড ট্রাম্প। কান্ডুষি ও কারচুপির সন্দেহে উইসকনসিনে পুনরায় ভোট গননার দাবি ট্রাম্পের। অনিয়মের অভিযোগে পেনসিলভানিয়া, জর্জিয়া ও মিশিগানে ভোট গণনা বন্ধ করতে ট্রাম্পের মামলা।

সব ভোট গুনতে হবে, কেউ গনতন্ত্র লুট করতে পারবে না, পালটা হুমকি বাইডেনের। ঝুলে আছে পাঁচ অঙ্গরাজ্যের ভোট। জয়ের দ্বারপ্রান্তে জো বাইডেন। অঘটন ঘটন পটীয়সী ট্রাম্পের মেয়াদ শেষ। বাইডেন হচ্ছেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। বেরসিক করোনাও ওৎ পেতেছিলো ভোটের দিন।

আমেরিকায় ভোটের দিন এক লাখ আট হাজার করোনায় আক্রান্ত। ট্রাম্প বাইডেনের খেলা শেষে করোনার দ্বিতীয় ঢেউ খেলা দেখাবে মনে হয় সেই রকম।

লেখক: শিক্ষক ও কথাশিল্পী

পূর্বপশ্চিমবিডি/ এসএস

ফারজানা ইসলাম লিনু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close