• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭
  • ||

নিবন্ধিত পোর্টাল নিয়ে আসাদুজ্জামান সম্রাটের স্ট্যাটাস

প্রকাশ:  ৩১ জুলাই ২০২০, ১০:১৪
আসাদুজ্জামান সম্রাট
আসাদুজ্জামান সম্রাট

আজ থেকে আট বছর আগে বাংলামেইল২৪ ডটকম নামে একটি অনলাইন নিউজপোর্টালের জন্ম দিয়েছিলাম। তখন এতো পোর্টাল আর এতো বেশি ডটকম, ডটবেশি ছিল না। আমরা শুধুমাত্র ঢাকা অফিসেই ১০৫ জন জনবল কাঠামো তৈরি করেছিলাম। যাত্রার ৩ মাস আগে থেকেই ৭৭জন চাকুরিতে যোগদান করে। ঢাকার গুরুত্বপূর্ণ স্থানে বিলবোর্ড, ৪টি টেলিভিশনে বিজ্ঞাপন প্রচার করেছিলাম। বর্তমান মহামান্য রাষ্ট্রপতি ও তৎকালীন স্পিকার আব্দুল হামিদ তৎকালীন সকল রাজনৈতিক দলের শীর্ষনেতাসহ সমাজের বিভিন্ন স্তরের গণ্যমান্যদের উপস্থিতিতে এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। কতোটা পাঠকপ্রিয়তা পেয়েছিল তা আমি বলবো না। এটা পাঠকমাত্রই জানেন। মালিক পক্ষের সঙ্গে বনিব না না হওয়ায় আমি শেষ পর্যন্ত ছিলাম না। আমি চলে আসার কিছুদিন পরে মিস হ্যান্ডেলের কারণে এটি বন্ধ করে দেয় সরকার।

৪৪টি পোর্টালকে অনুমোদন দেয়া হয়েছে। নামগুলো দেখে আমি বিস্মিত হয়েছি। আমরা প্রতিদিন যেসব নিউজ পোর্টাল ব্রাউজ করি সেগুলো প্রথম ধাপে নিবন্ধন পায়নি। প্রথমধাপে নিবন্ধন পাওয়া পোর্টালগুলোতে আমি ৪টি নিউজ পোর্টাল পেয়েছি যেগুলোর অফিস ও জনবল রয়েছে। সংবাদপত্রের সঙ্গে থাকা অনলাইন বাদে বাকিগুলোর ঠিকানা দেখলেই বোঝা যায় এগুলো কতোবড়ো প্রতিষ্ঠান। বেশিরভাগ অনলাইনই একরুমি। এটি বললাম এ কারণে যে একটি মার্কেটে একটা রুম নিয়ে একটি অনলাইন পোর্টাল। একটা রুম, একটা কম্পিউটার, একটা সম্পাদক (যিনি একাই একশো। মানে সম্পাদক, রিপোর্টার, বার্তা সম্পাদকসহ সব তিনি একাই করেন)। এই একরুমি পোর্টাল আমাদের সরকারের কাছে কেনো গুরুত্বপূর্ণ হয়ে উঠলো আমার বোধগম্য নয়।

অনুমোদিত পোর্টালগুলোর মালিক হিসেবে যতো নাম দেখেছি তারা বেশিরভাগই সংবাদপত্র সংশ্লিষ্ট নন। অর্থাৎ সাংবাদিকতা তাদের মূল পেশা নয়। এসব নাম সর্বস্ব একরুমি পোর্টালগুলো সংবাদপত্র ও সাংবাদিকতায় কোনো ভ্যালু এ্যাড করবে বলে আমার মনে হয়নি। এটা সেই দৈনিক ফকিরাপুলের মতো মিডিয়া জগতের নতুন আবর্জনা হিসেবে যুক্ত হলো। এটি সংবাদপত্র ও সাংবাদিকতার জন্য একটি অশণি সংকেত। আমি এ থেকে উত্তরণের কোনো উপায় দেখছি না। আমাদের ইউনিয়নকে এ বিষয়ে কেউ কোনো চাপ না দিলেই ভালো। কারণ পরিকল্পিতভাবে অস্থিরতা সৃষ্টির প্রচেষ্টাকে প্রতিহত করতে যাওয়া কঠিন। নিজের খেয়ে তারা আর কতো বনের মোষ তাড়াবেন?

আসুন আরও একবার পোর্টালগুলোর নাম পড়ি এবং পরিচিত হই। কারণ এতোদিন এগুলোর ৯৫ ভাগেই আপনি কোনোদিন ক্লিক করেননি। নিবন্ধিত অনলাইন পোর্টাল: বাংলা ট্রিবিউন, ঢাকা ট্রিবিউন ডটকম, বণিক বার্তা ডটকম, ঢাকা টাইমস ডটকম ডটবিডি, ভোরের কাগজ ডটনেট, সংবাদ প্রতিদিন২৪ ডটকম, টাইম বাংলা নিউজ ডটকম, বিডি২৪ লাইভ ডটকম, ইউনাইটেড নিউজ ২৪ ডটকম, নিরাপদ নিউজ ডটকম, ইপিবিডি ডটকম, একুশে সংবাদ ডটকম, দ্য মেইল বিডি ডটকম, ইউ একাত্তর নিউজ ডটকম, কারেন্ট নিউজ ডটকম ডটবিডি, লেটেস্ট নিউজ বিডি ডটকম, সময়ের চিত্র ডটকম, বার্তা৭১ ডটকম, দ্যা রিপোর্ট ২৪ ডটকম, ভোরেরপাতা ডটকম, জার্নাল২৪ ডটকম, আওয়ার নিউজ বিডি ডটকম, বিডিলাইভ ২৪ ডটকম, বাংলাদেশ২৪ অনলাইন ডটকম, দ্য ফিন্যানসিয়াল এক্সপ্রেস বিডি ডটকম, উত্তরণ বার্তা ডটকম, জাগো বার্তা ডটকম, হট নিউজ২৪ বিডি ডটকম, শেয়ার নিউজ২৪ ডটকম, দিনের শেষে ডটকম, সমকাল ডটনেট, জাগোনিউজ ডটকম, ওমেন আই ২৪ ডটকম, গ্রিনওয়াচ বিডি ডটকম, সি নিউজ ভয়েস ডটকম, এবিনিউজ ২৪বিডি ডটকম, আওয়ার নিউজ ২৪ ডটকম, বার্তা বাজার ডটকম, রাইজিং বিডি ডটকম, বর্তমান খবর ডটকম, ঢাকা ডিপ্লোমেট ডটকম, বিডি মর্নিং ডটকম, ই বার্তা ২৪ ডটনেট, জুম বাংলা ডটকম।

নিবন্ধন পাওয়া সবগুলো পোর্টালগুলোকে অভিনন্দন। সময়ই বলে দেবে এই নিউ মিডিয়া নিউ হোপ না নিউ ডাস্ট।

(ফেসবুক থেকে সংগৃহীত)


পূর্বপশ্চিমবিডি/এসএম

অনলাইন নিউজপোর্টাল,নিবন্ধন,আসাদুজ্জামান সম্রাট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close