• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

এই ভোগান্তির শেষ কোথায়?

প্রকাশ:  ২২ মে ২০২০, ১৯:৩৫
আতাউর রহমান কাবুল
আতাউর রহমান কাবুল

৫৬ বছর বয়সী শামস মনোয়ার সাহেব করোনায় আক্রান্ত হয়েছেন কিনা তখনও রিপোর্ট পায়নি তার পরিবার। ১৮ মে তারিখে সামান্য শ্বাসকষ্ট দেখা দিলে আত্মীয়-স্বজন কুর্মিটোলা হাসপাতালে নিলো। কিন্তু তাকে গাড়ি থেকে নামানো যাচ্ছিল না। শামস সাহেবের বক্তব্য, করোনা পজিটিভ কিনা সেটা নিশ্চিত না হয়ে তিনি ওখানে ভর্তি হতে চান না। বরং ওখানে গেলে তো আরো আক্রান্ত হয়ে যাবেন...

প্রায় ঘণ্টাখানেক বুঝিয়ে-সুঝিয়ে তাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হলো। রাতেই অবস্থার অবনতি হওয়ায় এক পর্যায়ে আইসিইউতে নেয়া হলো। আমি সেখানকার ডাক্তার শাহরিয়ার ভাইকে ফোন করে খোঁজ খবর নিলাম। যতটুকু পারেন সর্বোচ্চ সাপোর্ট দিতে অনুরোধ জানালাম।

সম্পর্কিত খবর

    সকালবেলা ফোন আসলো ৫৬ বছর বয়সী শামস মনোয়ার সাহেব আর নেই...!

    এদিকে স্ত্রী-সন্তানসহ পরিবারের বাকি চার সদস্যের জরুরী ভিত্তিতে কভিড সনাক্তকরণ পরীক্ষাটি করা দরকার। ইতিমধ্যে পরিবারের দুই সদস্যের সর্দি ও জ্বরের উপসর্গ দেখা দিয়েছে। তারা বারবার হটলাইনে ফোন করে এক পর্যায়ে সংযোগ পেল। কিন্তু সেখান থেকে বলা হল, ২৭ মে তারিখের আগে টেস্ট করানো সম্ভব না! পরিবারের লোকজন বিভিন্ন মাধ্যমে ব্যর্থ হয়ে অবশেষে আমার সহযোগিতা চাইলেন।

    আমি বিষয়টি জরুরী গুরুত্বপূর্ণ মনে করে আইডিসিআর এর পরিচালক মীরজাদী সাবরিনা ফ্লোরা ম্যাডামকে মেসেজ পাঠালাম। তিনি রিপ্লাই দিলেন, 'Contact DG health for sample collection'. এরপর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ স্যারকে ফোন দিলাম। কিন্তু তাকে ফোনে পেলাম না।

    পরে খোঁজ নিয়ে জানলাম, 'প্রাভা হেলথ' নামক একটা প্রতিষ্ঠানের সাথে তারা যোগাযোগ করেছেন। চার সদস্যের জন্য বিশ হাজার টাকা দিয়ে কভিড সনাক্তকরণ পরীক্ষাটি নাকি সেখান থেকে করা যাবে।

    একদিনের ব্যবধানে পরিবারের প্রধান কর্তা ব্যক্তিটি মারা গেলেন। আর বেঁচে থাকা পরিবারের লোকজন কঠিন পরিস্থিতির মধ্যেও সামান্য পরীক্ষাটি করাতে পারল না আমাদের স্বাস্থ্য ব্যবস্থার মাধ্যমে। জানিনা, এভাবে আর কত শত কভিড আক্রান্ত কিংবা উপসর্গের রোগীরা হটলাইনে ফোন দিচ্ছে আর ভুক্তভোগী হচ্ছে। অথবা আদৌ বেঁচে আছে কিনা!

    করোনাভাইরাস মোকাবেলায় আমাদের সকল প্রস্তুতি নাকি সম্পন্ন!! এসবের দায় তাহলে কার?

    লেখক: সাংবাদিক

    (লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    আতাউর রহমান কাবুল
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close