• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
  • ||
শিরোনাম

ভয় আর আতঙ্কের স্তম্ভিত জীবনে কোথাও যেন কেউ নেই

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২০, ২২:৫৯
ফিদা হাসান রিসলু

ভয় আর আতঙ্কের স্তম্ভিত জীবনে কোথাও যেন কেউ নেই জাগরিত মানুষের বিম্বিত ভূবনে। কবে কখনো হয়েছিল এমনো! স্মৃতিতে আসে না সে কথাও যেন! উদ্ভ্রান্ত-উন্মূল মানুষের সকল হুলস্থুল শরীরে জড়ানো শঙ্খবিষের আবরণে-তাই অবিরত মরণের বর্শা হানে। টানে টানে তার প্রসারিত নি:শ্বাস অন্তরিক্ষ জুড়ে ভরিয়েছে যে ভীতিকর শ্বাস, আশাহীন মনের সেখানের বনে দিকে দিকে আজ স্তব্ধতার অনুবাদ। সেখানে যে প্রেম ছিল, আরও ছিল ভালোবাসা; জলে জলে জলাশয়-সে সকল রূপময়, উধাও সেখানের নিরাকার আগুনে ভস্মিভূত যেনবা-পড়ে আছে বারুদের নিদারুণ ক্ষয়।

ক্ষয়িত সে আলোয়ে ছিল-তার স্হলে থোকা থোকা বিষপোকায় ঘৃণা বিদ্বেষের আঁঠালো মাখা, সেখানেও নেই আজ প্রসারিত পরশ্রীর অবারিত দূর্গন্ধ গাঁথা! স্মৃতি-সত্তা-ভবিষ্যৎ জুড়ে স্থবিরতার এইসব মৌণ বিলাপ আলাপে-আলাপে রবি শংকরের থমকে দেয়া সেতারের মত করে তোলেনা তর্জনীতে তাই বঙ্গবন্ধু মুজিবের তেজদীপ্ত রাগিনী কিংবা কোন হুংকারে মওলানা ভাসানী জ্বালেনা সফেদ সন্মোহিনীর দিগবিজয়ী বাণী।

জাগো বাহে'র উড্ডীনে হারিয়ে গেছে নুরুল দীন, ভবানী সন্যাসীর বুক চিঁড়ে আসে না কোন মজনুশাহ'র বিদ্রোহী বীণ। ক্রমশই ক্ষীণ হয়ে আসা আধ্যাত্বিকতার বন্ধ দুয়ারে গয়া-কাশি জুড়ে লাগাতার কারফিউ, মক্কা-মদিনায় স্তব্ধতার সুনসান এভিনিউ। ধর্ম-বিজ্ঞান-দর্শনের এমনি দূর্বিনীত নিঃসঙ্গতার নিরাভরণে ঝরে যাওয়া পাতাদের মর্মর মাঝে হারিয়ে যাওয়া পিউ কাঁহা'দের এই মরুভূমি বুকে ক্রমশই শুকিয়ে যাচ্ছে যখন জীবনের যাবতীয় প্রীতি; কিন্নরী ডাকছে-না-কেউ লতা মুঙ্গেশকারের মৃন্ময়ী গীতি: ‘ঘরে আয়া মেরা পরদেশী’ সে আঁখিতে সূর্য ঢেলে কোথা থেকে যেন জীবনানন্দ দাশ এসে বাজাতে চাইছে তখন, অবিনাশী-তাঁর কবিতার বাঁশি:

আমাদের দেখা হোক মহামারী শেষে,

আমাদের দেখা হোক জিতে ফিরে এসে।

আমাদের দেখা হোক জীবাণু ঘুমালে,

আমাদের দেখা হোক সবুজ সকালে।

আমাদের দেখা হোক কান্নার ওপারে,

আমাদের দেখা হোক সুখের শহরে।

আমাদের দেখা হোক হাতের তালুতে,

আমাদের দেখা হোক ভোরের আলোতে।

আমাদের দেখা হোক বিজ্ঞান জিতলে,

আমাদের দেখা হোক মৃত্যু হেরে গেলে।

আমাদের দেখা হোক আগের মতো করে

আমাদের দেখা হোক সুস্থ শহরে ।

(ফেসবুক থেকে সংগৃহীত)

পূর্বপশ্চিমবিডি/জিএম

আতঙ্ক,করোনাভাইরাস,ফেসবুক স্ট্যাটাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close