• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬
  • ||

প্রকৃতি এভাবেই বারবার সমাজ-সভ্যতাকে ভেঙে নতুন করে সাজিয়েছে

প্রকাশ:  ২৫ মার্চ ২০২০, ১১:০৭
মারুফ কামাল খান

আমার মনের মধ্যে কিছু সম্ভাবনা আগাম তোলপাড় করছে। বদ্ধমূল বিশ্বাস জন্মাচ্ছে, খুব শিগগিরই এই পৃথিবীটা পাল্টে যাবে। বদলে যাবে অনেক ক্ষেত্র, প্রায় সকল অঙ্গনই। মানুষের ভাবনা-চিন্তা অন্যরকম হবে। গড়ে উঠবে নতুন বিশ্বব্যবস্থা। শুভ, সুন্দর ও কল্যাণের নহবৎ বাজবে। জ্বলে উঠবে মাঙ্গলিক আলোর শিখা। আমি যেন ভাঙনের শব্দের মধ্যে অনাগত সেই পরিবর্তনের শঙ্খধ্বনি শুনতে পাচ্ছি।

আজকের ভোগবাদী সভ্যতাকে পতনোন্মুখ করে তুলেছে একটি অতিক্ষুদ্র ভাইরাস। এই সভ্যতা আজ তার আভিজাত্য ও ক্ষমতার দম্ভ, চাকচিক্য, উন্নয়নের বড়াই, বিজ্ঞান-প্রযুক্তি-গবেষণায় অগ্রগতির আত্মবিশ্বাসী নির্ভরতা সমেত প্রবলভাবে কম্পমান। যোগাযোগ ব্যবস্থার যে অভূতপূর্ব উন্নতি এ বিশ্বকে দ্রুতি ও নৈকট্যের বন্ধনে আবদ্ধ করেছিল মৃত্যু, বিষাদ, বিচ্ছিন্নতা, অনিশ্চয়তা ও আতঙ্কে আজ তা ছিন্নভিন্ন।

প্রতিটি দেশ, সমাজ, পরিবার আজ পরষ্পরবিচ্ছিন্ন হচ্ছে, মানুষকে হতে হচ্ছে নিঃসঙ্গতায় বন্দী। শুধু জনস্বাস্থ্য কিংবা চিকিৎসা-সামর্থ্য নয়, মানুষের অনেক শতাব্দির যত্ন ও শ্রমে গড়া প্রায় প্রতিটি সিস্টেম আজ ভেঙে ছত্রখান কিংবা স্থবির হয়ে পড়ছে।

যে ভাইরাসটি দুনিয়ার সবকিছু লন্ডভন্ড করে দিচ্ছে, সে নিশ্চয়ই পরাভূত হবে। তবে বিদায়ের আগে এর দ্বারা সংক্রমিত জীবনবিনাশী শ্বাসরোধক ব্যাধিতে কতো মানুষের জীবনের আলো যে নিভে যাবে কেউ জানে না। পরবর্তী মানব সভ্যতা হয়তো তার হিসেব লিখবে কিন্ত তখন হয়তো আমরা অনেকেই থাকবো না, এই পৃথিবী থেকে মুছে যাবে আমাদের অস্তিত্ব।

শুধু কি তাই? বিশ্বজুড়ে অতিমারীরুপে ছড়ানো এই কালব্যাধির ‘চেইন ইফেক্ট’ হিসেবে হয়তো দুর্ভিক্ষ, নৈরাজ্য, হাঙামা, উপপ্লবের মতো আরও কিছু মহাবিপর্যয় দেখা দেবে। পরবর্তী ধাপের এইসব অঘটনেও আরও অসংখ্য জীবন ঝরে যেতে পারে।

অর্থনীতি, উৎপাদন ব্যবস্থা, শ্রমশীলতা, রাষ্ট্রব্যবস্থা, রাজনৈতিক মানচিত্র, মানুষের সংষ্কৃতি, আন্তর্জাতিক সম্পর্কের সমীকরণ, ভূ-প্রকৃতি সব ছত্রখান হয়ে নতুন করে বিন্যস্ত হতে পারে। মানুষের অতি বাড়াবাড়ি, সীমালঙ্ঘন, যথেচ্ছাচারের পরিণামে প্রকৃতি এভাবেই বারবার সমাজ-সভ্যতাকে ভেঙেচুরে নতুন করে সাজিয়েছে। কিন্তু হায়, নতুন সাজে সাজা সেই পৃথিবীতে আমাদের হয়তো জায়গা হবে না, আমরা দেখে যেতে পারব না।

(লেখকের ফেসবুক থেকে নেয়া)

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

মারুফ কামাল খান,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close