• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬
  • ||

বন্যা আহমেদের ‘থিংক বাংলা’

প্রকাশ:  ২৬ জানুয়ারি ২০২০, ০১:২৩
বন্যা আহমেদ
বন‌্যা আহমেদ

কত্ত বছর ধরে PBS, PBS EON, Scishow এর মত ইউটিউব চ্যানেলগুলো দেখে ভাবতাম, আহারে, বাংলায় এমন গবেষণা ভিত্তিক, নির্ভরযোগ্য, মজার সব ভিডিও যদি তৈরি করতে পারতাম! আমাদের হাতে এখন কত্ত রিসোর্স, কত্ত পৃথিবীজোড়া যোগাযোগ, কেন আমরা নিজের ভাষায় সম্মিলিত-মানব-সংস্কৃতির জ্ঞানবিজ্ঞানগুলো বৈশ্বিক মানে এবং নির্ভরযোগ্যতায় উপভোগ করতে পারবো না? গত এক বছর ধরে লন্ডন স্কুল অফ ইকনমিক্সে ফেলো হিসেবে কাজ করার সময় শেষ পর্যন্ত কাজটায় হাত দিয়েই দিলাম। ২০১৫ সালে কর্পোরেট জীবন ছেড়েছি কিন্তু এখনো অনেক যোগাযোগ আছে, আন্তর্জাতিক মানবতাবাদী সংস্থার এবং বিশ্ববিদ্যালয়গুলোর সাথে কাজ করি তাই গবেষক এবং শিক্ষকরা তো আছেন চার পাশেই, বেশ কয়েকজন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত তথ্যচিত্র নির্মাতা এবং সিনেমাটোগ্রাফার বন্ধুও আছেন যারা সহযোগিতা করতে রাজি।

তাহলে আর দেরি কিসের! আমি আর ইমতিয়াজ শামস কাজ শুরু করলাম, তারপর যা ঘটলো তা অচিন্তনীয়- বিভিন্ন দেশ থেকে বিভিন্ন স্বেচ্ছাসেবী এবং দক্ষ বিশারদেরা আগ্রহ প্রকাশ করতে শুরু করলেন। গত এক বছরে যে-ভালোবাসায় আর বিপুল উদ্যোগে সবাই এই অত্যন্ত ব্যয়বহুল (সময় এবং অর্থ দুই দিক থেকেই) প্রজেক্টে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন যে আর পিছানোর উপায় থাকলো না।

সম্পর্কিত খবর

    ধীরে ধীরে চোখের সামনে গড়ে উঠলো ‘থিংক’ - বাংলা এবং ইংরেজিতে। লন্ডনে স্টুডিও তৈরি হলো, ভিডিও সম্পাদক নিয়োগ হলো, থিংক এর চ্যারিটি হিসেবে নিবন্ধন হলো, বেশ কিছু গবেষকদের ইন্টার্ভিউ এবং কাজের ভিত্তিতে স্ক্রিপ্ট লেখা শুরু হলো, একটার পর একটা টেকনিকাল এবং প্রশাসনিক সমস্যার সমাধান করতে হলো, ভিডিও ফিল্ম করতে গিয়ে বোঝা গেলো কত্ত আনকোরা আমি এই জগতে।

    আমাদের বিশেষজ্ঞদল, কর্মী, সুহৃদ এবং স্বেচ্ছাসেবীদের শ্রম, সময়, অর্থ ও জ্ঞানের সম্মিলিত ফসল এই থিংক। ৮-১০ মিনিটের ভিডিওতে সব তথ্য দেওয়া সম্ভব না, তবে আমাদের এই তথ্যচিত্রগুলো যদি আপনাকে একটু হলেও ভাবায়, কোনো বিষয়ে আগ্রহী করে তোলে, আরেকটু গভীরে যাওয়ার অনুপ্রেরণা যোগায় তাহলেই আমরা নিজেদের সার্থক মনে করবো।

    আশা করছি, আপনারা সাথে থাকবেন, ছড়িয়ে দেবেন ভিডিওগুলো বাংলা ভাষাভাষীদের মাঝে, পরামর্শ দেবেন (আমাদের টিমে সরাসরি যুক্ত হতে চাইলেও জানাবেন) আরও ভালো কন্টেন্ট বানানোর, আরও অনেক উঁচুমানের তথ্যসমৃদ্ধ ভিডিও বানানোর।

    সাবস্কাইব করুন থিংক এর ফেসবুক পেজে এবং ইউটিউব চ্যানেলে, অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য।

    (ফেসবুক থেকে সংগৃহীত)

    বন‌্যা আহমেদ
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close