• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
  • ||

প্রলম্বিত মন্দার দিক থেকে বাংলাদেশ দ্বিতীয়!

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২০, ০০:০১ | আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ০০:০৩
ফজলুল বারী

বাংলাদেশের পুঁজিবাজার টানা নয় বছর যাবত মন্দা সময় পার করছে। নয় বছরের মধ্যে বর্তমান সময়টি আবার সবচেয়ে বেশি মন্দাক্রান্ত ও ভয়াবহ।

বাংলাদেশের পুঁজি বাজারের মন্দাকাল বিশ্ব রেকর্ডের দ্বিতীয় অবস্থান দখল করে নিয়েছে। শীর্ষ রেকর্ড মার্কিন যুক্তরাষ্ট্রের দ্যা ওয়াল স্ট্রিট ধসটি। সেটি টানা ১২ বছর চলে। ওয়াল স্ট্রিট ধস শুরু হয় ১৯২৯ সালে। এরপর আরও নয়টি বড় ধস সংগঠিত হয় বিশ্বের বিভিন্ন স্টক এক্সচেঞ্জে। সেগুলোর কোনটা এক বছরের বেশী স্থায়ী হয়নি।

সমসাময়িক কালের সবচেয়ে বড় ধস সংগঠিত চীনে। এটা শুরু হয় ২০১৫ সালের জুন মাসে।চলে ওই বছরেরই আগস্ট মাস পর্যন্ত। সে ধস পুরোপুরি রিকোভার করতে সময় নেয় ২০১৬ সালের জুন মাস পর্যন্ত।

(২)

বাংলাদেশর পুঁজিবাজারের দীর্ঘ মন্দায় দেশের প্রায় ৩০ লাখ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয়। পুঁজি হারিয়ে নিস্ব হয় কয়েক লাখ বিনিয়োগকারী। গোটা পুঁজিবাজার জুড়ে এখন আতংক ও হাহাকার চলছে। বিনিয়োগকারীদের পাশে এখন কেউ নেই। বাজার ব্যাবস্থাপকদের ব্যার্থতা, কারসাজির লেনদেন, সিন্ডিকেট ট্রেডিং, পঁচা আইপিও'র বাণিজ্য, লুটপাট, পুঁজি পাচার, তালিকাভুক্ত কোম্পানির ব্যাস্থাপনা দখল, তারল্য সংকট, মেক্রো ইকনমির বিভিন্ন সূচকের অধোগতিসহ নানা কারণে পুঁজিবাজার ভল্লুকীয় জ্বরে আক্রান্ত হয়। পুৃঁজিবাজারের সূচক ৬৩৩৭ পয়েন্টর ঘর থেকে গতকাল ৪০৩৬ পয়েন্টর ঘরে নেমে আসে। লেনদেন ৩২৪৯ কোটি টাকা থেকে মাত্র ২৬২ কোটি টাকার ঘরে নেমেআসে।

এমতাবস্থায় প্রায় প্রতিটি বিনিয়োগকারীর বিনিয়োগকৃত পুঁজি নিঃশেষ হয়ে যায়। বাজার ব্যবস্থপকদের টনক নড়ছে না।

অর্থমন্ত্রণালয় থেকে কার্যকর কোন ব্যবস্থাও দৃশ্যমান নয়। আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়ার সচিব আসাদুল ইসলাম গতকাল সাংবাদিকদের বলেন, শেয়ার বাজারের চলমান পতনের কোন কারণ তিনি খুঁজে পাচ্ছেন না। তবে তিনি আশ্বাস দেন পুঁজিবাজারে কোন অনিয়ম হয়ে থাকলে ব্যাবস্থা নিবেন।

তিনি আরও জানান, রাষ্ট্রয়াত্ত্ব চার ব্যাংক কতৃপক্ষকে বিনিয়োগের নির্দেশ দেয়া হয়েছে। বেসরকারি ব্যাংকগুলোকে শেয়ার বাজারে বিনিয়োগ উৎসাহিত করার জন্য কেন্দ্রীয় ব্যাংককে করণীয় পদক্ষেপ নেয়ার আহবান জানানো হয়েছে।

ইতিহাসের দ্বিতীয় দীর্ঘ মন্দা অবস্থানের রেকর্ড এখন বাংলাদেশের ঝুলিতে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

পুঁজিবাজার,ফজলুল বারী,ফেসবুক স্ট্যাটাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close