• রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬
  • ||

শুধু অনুভবে নয়, দায়িত্ব পালনই প্রকৃত ভালোবাসা

প্রকাশ:  ২৯ নভেম্বর ২০১৯, ১৫:০৪ | আপডেট : ২৯ নভেম্বর ২০১৯, ১৬:৪৮
আনোয়ার মোরসালিন

আমরা সবাই ভালোবাসা পেতে চাই, ভালোবাসতে চাই। আমরা চাই deep love, genuine love এবং honest love. আমরা আমাদের নিজের মত করে ভালোবাসতে চাই, নিজের মত করে ভালোবাসা পেতে চাই। ভালোবাসা বা love শুধু একটি শব্দ নয়। Love হচ্ছে বিশুদ্ধ চিন্তার, ইতিবাচক কাজের বাস্তব ভিত্তি। এটি শুধু noun নয়, এটি একটি verb.

ভালোবাসার মানুষটি সম্পর্কে আমি কতটুকু জানি তা দিয়ে ভালোবাসার মূল্যায়ন হয় না। ভালোবাসার মানুষটির প্রতি responsibility পালন করাই হচ্ছে ভালোবাসা। ভালোবাসা মানে যতখানি sharing তারচেয়েও বেশী caring. ভালোবাসা প্রকাশ করতে আমরা কি বলছি, তার চেয়েও বেশী দরকার ভালোবেসে আমরা কি করছি।

Romantic love আমরা সবাই কামনা করি। তার প্রয়োজনও আছে। কিন্তু respect ছাড়া romantic love খুঁজতে গেলে সেটা শুধু খুঁজেই বেড়াতে হবে। যেদিন mood আছে তো romance আছে। কিন্তু যেদিন mood নাই, সেদিন? Respect হচ্ছে সেই উপাদান যা mood থাকুক আর না থাকুক romantic love কে মেঘের ভেলায় সবসময় ভাসিয়ে নিয়ে বেড়ায়। ভালোবাসা মানে শুধু sexual touch নয়, ভালোবাসার মূল ভিত্তিই হচ্ছে non-sexual touch. Sexual touch ক্ষণস্থায়ী, non-sexual touch সারাজীবনের।

ভালোবাসা শুধু যোগাযোগ নয়, একে অপরের প্রতি মনযোগ। মনযোগ নেই তো ভালোবাসাও নেই। ভালোবাসা মানে শুধু trust করা নয়, ভালোবাসা মানে ভালোবাসার মানুষটাকে তার মত করে পুরোপুরি accept করা। ভালোবাসা শুধু sacrifice করা না, ভালোবাসা মানে compromise করা। ভালোবাসা মানে শুধু নিজেকে উৎসর্গ করা না, ভালোবাসা মানে জীবনকে উপভোগ করতে একে অপরকে সহযোগিতা করা। ভালোবাসা মানে মরে যাওয়া না, ভালোবাসা মানে বেঁচে থেকে জীবনকে আরও সুন্দর করা।

ভালোবাসা যেখানে আছে সেখানে সবকিছু আছে। সেখানে শুধু নাই সন্দেহ, অবহেলা, অমনোযোগ, অযত্ন আর দায়িত্বহীনতা।

ভালোবাসা মানে আরও অনেক কিছু। অসীম তার গভীরতা।

( লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)

পূর্বপশ্চিমবিডি/জিএম

ভালবাসা,মূল ভিত্তি,সহযোগিতা,ফেসবুক স্ট্যাটাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত