• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

‘লেখার জবাব লেখা দিয়ে হোক, কাপুরুষের মতো অস্ত্র দিয়ে নয়’

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০১৯, ১০:৪১ | আপডেট : ০৯ অক্টোবর ২০১৯, ১১:০৬
সুরাইয়া আক্তার সুমা

মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের নাকি মত প্রকাশের স্বাধীনতা আছে। ঠিকই বলেছেন, মত স্বাধীন ভাবে প্রকাশ করতে পারবেন কিন্তু বিনিময়ে জীবন দিতে হবে। যার প্রমান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে হত্যা করা। তার দোষ সে সামাজিক যোগাযোগ-মাধ্যম ফেসবুকে বাংলাদেশ ও ভারতের মধ্যে সাম্প্রতিক কয়েকটি চুক্তির সমালোচনা করেন। আর এ সমালোচনার কারণেই পিটিয়ে মেরে ফেলা হয়েছে আবরার ফাহাদকে। আর তাঁকে মেরেছেন তাঁরই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, তাঁরা সবাই ছাত্রলীগের নেতা-কর্মী।

বুয়েটের ছাত্র দ্বীপ, অভিজিৎ রায়, তারাও কেবলমাত্র ফেসবুকে ভিন্নমত প্রকাশ করার অপরাধে যুক্তিতে পরাজিত মিথ্যুক বর্বর বাহিনীর হাতে নির্মম ভাবে মৃত্যুবরণ করেছে। লেখার জবাব লেখা দিয়ে হোক, যুক্তির জবাব পাল্টাযুক্তি দিয়ে হোক, কাপুরুষের মতো অস্ত্র ব্যবহার করার প্লান কোন সভ্য মানুষের নয়।

অস্ত্র ও ক্ষমতার ভয় দেখিয়ে কখনো ছাত্রসমাজের হাত বেঁধে রাখতে পারিনি কেউ। এক আবরারকে হত্যা করেছে কিন্তু লক্ষ লক্ষ আবরার ভারতের বিপক্ষে কথা বলতে প্রস্তুত আছে। তাই দলমত নির্বেশেষে প্রতিটি ছাত্র/ছাত্রীর উচিত আবরার হত্যা তীব্র প্রতিবাদ জানানো। কেননা এ দেশ শুধু আমার নয় তোমারও।

আমি মনে করি, আবরারের ফেসবুক স্টাটাস আমাদের দেশের চিন্তা চেতনা এবং কুটনৈতিকদের লজ্জা বহন করে। মাত্র ২১ বছরের একজন ছাত্র হয়ে তার চিন্তা চেতনা সত্যিই দেশ প্রমিক প্রমাণিত হয়েছে। আমি ধিক্কার জানাই সেই রাস্ট্রিয় কুটনৈতিকদের যারা মুখ, চোখ বুঝে দেশ বিরোধী চুক্তি করেছেন।

এক দফা এক দাবী - ভারতের সাথে করা বাংলাদেশের স্বার্থ বিরোধী পানি, গ্যাস, বন্দর চুক্তি হাসিনা সরকারকে বাতিল করতে হবে । এই চুক্তি বাতিল করার মাধ্যমে আবরার এর আত্মার শান্তি নিশ্চিত করতে হবে ।

সুরাইয়া আক্তার সুমা,

শিক্ষার্থী

অনার্স তৃতীয় বর্ষ,

কবি নজরুল সরকারি কলেজ।

/এসএইচ

আবরার,লেখার জবাব লেখা দিয়ে হোক,কাপুরুষের মতো অস্ত্র দিয়ে নয়,সুরাইয়া আক্তার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close