• মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭
  • ||

বড় পরিবারেই আনন্দধারা অবিরত, বড় পরিবারই সুখী পরিবার

প্রকাশ:  ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:৩৫
খুজিস্তা নূর-ই–নাহারিন মুন্নি

শিশুরা নিষ্পাপ, ওদের দেখলে এমনিতেই মন ভালো হয়ে যায়। আদুরি আহ্লাদি কন্যা শিশু হলে তো কথাই নেই, ভীষণ মায়া কাড়ে।

অনেক আগে আমাদের নানী-দাদীদের যুগে যৌথ পরিবারগুলোতে পিতা- মাতা, চাচা-চাচী, দাদা-দাদী,অনেকগুলো ভাই-বোন একসাথে মায়া মমতায় মাখামাখি করে কি সুন্দর দিনই না কাটাতো তখন। কারো বিয়ে হলে নতুন বউকে ‘'ফুল-ফল আর শস্য দানায় ভরে উঠো’’ এই আশীর্বাদে বয়োজ্যৈষ্ঠরা বরণ করে নিতেন যাতে ঘর ভর্তি ছেলেপুলে হয়। ঘর ভর্তি ছেলে পুলেই তখন সুখের মাপকাঁঠি।

বর্তমানের আধুনিক ফ্যামিলি প্ল্যানিং ‘’দুটি সন্তানই যথেষ্ট’’ এর যুগে আমরা নিজেরা যেমন বড় পরিবারের আনন্দ, সুখ আর নিরাপত্তা থেকে বঞ্চিত হয়ে,ছি আমাদের সন্তানদেরও বঞ্চিত করেছি। ''নুন আনতে পান্তা ফুরায়’’এর মত দুটি সন্তান নিজেদের জীবন যুদ্ধে এতো বেশি ব্যস্ত থাকে অন্যকে দেওয়ার মত সময় তাঁদের হাতে থাকে না বললেই চলে।

প্রচার মাধ্যমে নিয়মিত শুনতে শুনতে আমরা নিজের অজান্তেই ছোট পরিবারকেই আপন করে নিয়েছি। যত বেশি ভাই-বোন তত বেশি আন্তরিকতা। সবার সাথে মিলে-মিশে, সুখ- দুঃখ ভাগাভাগি করে আসলে ছোট পরিবার নয়, বড় পরিবারেই আনন্দধারা অবিরত, বড় পরিবারই সুখী পরিবার।

আল্লাহ্‌র কাছে অশেষ শুকরিয়া, আমি চার নাম্বার সন্তান হওয়া সত্ত্বেও পৃথিবীর আলো-বাতাস প্রত্যক্ষ করতে পেরেছি, আমার পিতা-মাতা দুই নাম্বার সন্তানে এসে থেমে গেলে যা সম্ভব ছিল না।

মন ভালো করে দেওয়া একটি ছবি আপনাদের জন্য ।

(ফেসবুক স্ট্যাটাস)

লেখক: সম্পাদক, পূর্বপশ্চিমবিডি.নিউজ

খুজিস্তা নূর-ই–নাহারিন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত