• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

‘অনন্ত প্রেম’ থেকে ‘আম্মাজান আম্মাজান’

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৮, ১৪:৪৫
নিজস্ব প্রতিবেদক

৯০ দশকে ব্যান্ড সঙ্গীত মাতানো আইয়ুব বাচ্চুর কণ্ঠ শোনা গেল রেডিওতে। তখন রেডিওতে সিনেমা নিয়ে নিয়মিত বিজ্ঞাপন অনুষ্ঠান প্রচারিত হত। সেসব অনুষ্ঠান উপস্থাপনা করতেন নাজমুল হোসেন ও মাজহারুল ইসলাম। তাদের অনুষ্ঠানে বেজে উঠল ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে…’। সেই কণ্ঠে সবাই চমকে উঠলেন। এতো আইয়ুব বাচ্চুর কণ্ঠ। নাজমুল হোসেন নিজেই নিশ্চিত করে দিলেন ‘বাংলাদেশের ব্যান্ড সঙ্গীত কাঁপানো জনপ্রিয় কণ্ঠ সবার প্রিয় আইয়ুব বাচ্চু এই প্রথম গান নিয়ে আসছেন চলচ্চিত্রে, আপনাদের জন্য নায়ক মান্নার চমক’ নায়ক মান্না প্রযোজিত প্রথম ছবি ‘লুটতরাজ’ ছবিতে গাইলেন তিনি। কনক চাঁপা’র সঙ্গে গাওয়া গানটি বাংলা সিনেমার গানে এখনো অন্যতম সেরা।

এভাবেই ‘লুটতরাজ’ সিনেমা দিয়ে প্লেব্যাকে গাওয়া শুরু করেন তিনি। আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুরে চলচ্চিত্রের গানে রাজকীয় অভিষেক হয়েছিল ব্যান্ড কিং সিঙ্গারের। এরপর ‘সাগরিকা’ ছবির ‘সাগরিকা’ ‘আম্মাজান’ ছবির ‘আম্মাজান আম্মাজান’ ও ‘স্বামী আর স্ত্রী’ গান দুটি তো বক্স অফিসে তোলপাড় ফেলে দেয়। ‘আম্মাজান’ গানটি বাংলা সিনেমার ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় গানগুলোর একটি ধরা হয়।

বাংলা সিনেমায় গাওয়া আইয়ুব বাচ্চুর উল্লেখযোগ্য গান হল- ‘সাগরিকা’ ছবির ‘আকাশ ছুঁয়েছে মাটিকে’ ব্যাচেলর’ ছবির ‘আমি তো প্রেমে পড়িনি প্রেম আমার উপরে পড়েছে’, ‘লাল বাদশা’ ছবির ‘আরো আগে কেন তুমি এলে না’, ‘তেজী’ ছবিতে ‘এই জগত সংসারে তুমি এমনই একজন’,‘আম্মাজান’ ছবির ‘আম্মাজান’,‘স্বামী আর স্ত্রী’, ‘তোমার আমার প্রেম এক জনমের নই’, ‘মেয়েরা মাস্তান’ ছবিতে ‘ঘড়ির কাঁটা থেমে থাক’, ‘চোরাবালি’ ছবিতে ‘ভুলে গেছি জুতোটার ফিতেটাও বাঁধতে’ শিরোনামের গান।

/রবিউল

আইয়ুব বাচ্চু,কনক চাঁপা,আহমেদ ইমতিয়াজ বুলবুল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close