Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
  • ||

বাজার দখল করে নিচ্ছে যেসব নতুন মোটরবাইক

প্রকাশ:  ৩০ এপ্রিল ২০১৯, ১৯:৫৬ | আপডেট : ৩০ এপ্রিল ২০১৯, ২০:৪০
সজিব খান
প্রিন্ট icon

তীব্র যানজটের এই শহরে মোটরবাইকের জনপ্রিয়তা দিন দিন বেড়েই যাচ্ছে। কেননা ট্রাফিক জ্যামের মধ্যেও নির্ধারিত সময়ে গন্তব্যস্থলে পৌঁছে দিতে এর জুড়ি নেই। এছাড়া উবার পাঠাও এর মতো রাইড শেয়ারিং কোম্পানিগুলো চালু হওয়ার পর মোটরবাইক কেনারও ধুম পড়েছে।

সম্প্রতি হোন্ডা, টিভিএসসহ বেশকিছু জনপ্রিয় মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাংলাদেশের বাজারে নতুন মডেলের বাইক লঞ্চ করেছে। যার মধ্যে কিছুকিছু মোটরবাইক অল্প কয়েকদিনেই বাজার দখল করে নিয়েছে।

টিভিএস

মোটরসাইকেল ব্যবহারকারীদের কাছে একটি অনত্যম পরিচিত নাম টিভিএস। সম্প্রতি টিভিএস অটো বাংলাদেশ লিমিটেড দেশের বাজারে নতুন পাঁচটি বাইক লঞ্চ করেছে। যার মধ্যে রয়েছে, টিভিএস অ্যাপাচি আরটিআর১৬০ ৪ভি (সিঙ্গেল ডিস্ক), টিভিএস এক্সএল, টিভিএস ম্যাক্স ১২৫, টিভিএস মেট্রো (ইলেকট্রিক স্টার্ট), টিভিএস মেট্রো (কিক স্টার্ট)।

১৬০ সিসির টিভিএস অ্যাপাচি ৪ভি (সিঙ্গেল ডিস্ক) এর মূল্য নির্ধারণ করা হয়েছে ১,৮৬,৯০০ টাকা। বাইকটিতে প্রতি লিটারে ৬০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে। বাইটির টপ স্পিড প্রতি ঘণ্টায় ১১৪ কিলোমিটার।

ইলেকট্রিক স্টার্ট সমৃদ্ধ নতুন টিভিএস এক্সএল কয়েকটি আকর্ষণীয় রঙে লঞ্চ করা হয়েছে। মূলত মালামাল বহন বা পণ্য ডেলিভারির জন্য বাইকটি অনেকের পছন্দের তালিকায় রয়েছে। এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৯,৯০০ টাকা।

টিভিএস ম্যাক্স ১২৫ দেখতে অনেকটা টিভিএস স্ট্রাইকারের মতো। তবে এর গ্রাফিক্স সম্পূর্ণ আলাদা। বাইকটি ১২৫ সিসির এয়ারকুল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বাইকটির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৯০ কিলোমিটার। বাইকটির মূল্য এক লাখ ৩৮ হাজার ৯০০ টাকা।

তালিকার সর্বশেষ যে নতুন বাইকটি রয়েছে সেটি হচ্ছে টিভিএস মেট্রো। এটি ১০০সিসির একটি বাইক। মাইলেজের কিং হিসেবে অনেকরই কাছে এটি পরিচিত। বিগত সময়ে দেশে এই মডেলের বাইক প্রচুর পরিমানে বিক্রি হওয়ায় প্রস্তুতকারী প্রতিষ্ঠান নতুন গ্রাফিক্সে বাইকটি লঞ্চ করে। মূলত উবার বা পাঠাওয়ে যারা রাইড শেয়ার করতে চান তাদের জন্য এটি একটি পারফেক্ট মোটরসাইকেল। টিভিএস মেট্রো (ইলেকট্রিক স্টার্ট) এর মূল্য ৯৪,৯০০ টাকা ও কিক স্টার্ট এর মূল্য মূল্য ৮৮,৯০০ টাকা।

হোন্ডা

জাপানি হোন্ডা কোম্পানির নাম কে না শুনেছে। বর্তমানে দেশের বাজারে ১১০সিসি সেগমেন্টের অন্যতম জনপ্রিয় একটি বাইক হোন্ডা লিভো। গত মাসে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড ঢাকা বাইক শো’তে নতুন গ্রাফিক্সে এবং নতুন ফিচারে হোন্ডা লিভোর নতুন সংস্করণটি লঞ্চ করে। বাইকটির চমৎকার ডিজাইন অনেকরই নজর কেড়েছে। বাইকটিতে প্রতি লিটারে ৭৪ কিলোমিটার পথ পাড়ি দেয়া যাবে। বাইকটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি সাড়ে ৮ লিটার, বাইকটির টপ স্পিড প্রতি ঘণ্টায় ৯০ কিলোমিটার। মাত্র এক লাখ ১৬ হাজার টাকায় বাইকটি কিনতে পারবেন।

ইয়ামাহা

২০১৯ সালে অনুষ্ঠিত ৫ম ঢাকা বাইক শোতে ইয়ামাহা মোটরসাইকেলের আমাদানিকারক প্রতিষ্ঠান এসিআই মোটরস লিমিটেড ইয়ামাহা এফজেড এফআই ভি৩ এবং ইয়ামাহা এফজেডএস এফআই ভি৩ লঞ্চ করে। দেখতে অত্যন্ত আকর্ষণীয় বাইক দুটি অনেকেরই ক্রেজ বাইক হয়ে গিয়েছে। ১৫০সিসি সেগমেন্টের এই বাইক দুটির প্রিবুকিং চলছে। ইয়ামাহা এফজেড এফআই ভি৩ এর মূল্য ২,৯০,০০০ টাকা এবং ইয়ামাহা এফজেডএস এফআই ভি৩ এর মূল্য নির্ধারণ করা হয়েছে ২,৯৫,০০০ টাকা ।

হিরো

চলতি মাসের ৯ এপ্রিল দেশের বাজারে নতুন তিনটি মডেলের বাইক লঞ্চ করে ভারতের অন্যতম মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিরো। নতুন বাইক তিনটি হলো, স্কুটার প্যাশন এক্সপ্রো, স্প্লেন্ডার আইস্মার্ট প্লাস মডেলের স্কুটার এবং মায়েস্ত্রো এইজ। তিনটি বাইকেই ১১০ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। প্যাশন এক্সপ্রোর দাম নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৬ হাজার ৯৯০ টাকা, স্প্লেন্ডার আইস্মার্ট প্লাসের দাম ১ লাখ ১ হাজার ৯৯০ টাকা এবং মায়েস্ত্রো এইজের দাম ১ লাখ ২৯ হাজার ৯৯০ টাকা। গত ১০ এপ্রিল থেকে বাইক তিনটি বাজারে পাওয়া যাচ্ছে।

পিপিবিডি-খান/

হিরো,হোন্ডা,টিভিএস,বাইক,মোটরসাইকেল
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত