• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
  • ||

বাংলাদেশ থেকে সৌদি পৌঁছেছেন  ৪৬ হাজার ১২০ হজযাত্রী

প্রকাশ:  ৩০ জুন ২০২২, ১৬:৪০
নিজস্ব প্রতিবেদক

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে এখন পর্যন্ত ২৫ দিনে বাংলাদেশ থেকে ৪৬ হাজার ১২০ জন সৌদি আরব পৌঁছেছেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের হজের সর্বশেষ বুলেটিনে এই তথ্য জানানো হয়।

হজ বুলেটিন বলা হয়, সৌদি আরব যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার তিন হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৪২ হাজার ৭৩৫ জন রয়েছেন। মোট ১২৮ ফ্লাইটে সৌদি যান হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭৩টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ৪৮টি এবং ফ্লাইনাসের সাতটি ফ্লাইট রয়েছে।

বুলেটিনে আরো জানানো হয়, বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এখন পর্যন্ত পাঁচজন পুরুষ ও দুজন নারীসহ মোট সাতজনের মৃত্যু হয়েছে। তারা হলেন ঢাকার বিউটি বেগম, রংপুরের পীরগাছার আবদুল জলির খান, কুমিল্লা আদর্শ সদরের ধনপুরের মোছা. রামুজা বেগম, জয়পুরহাট সদরের মো. হেলাল উদ্দিন মোল্লা, নোয়াখালী জেলার নুরুল আমিন, চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির এবং সর্বশেষ টাঙ্গাইল জেলার মো. আব্দুল গফুর মিয়া (৬১)। এর মধ্যে মক্কায় পাঁচজন ও মদিনায় দুজন হজ যাত্রী মারা গেছেন।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা চার হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনার কোটা ৫৩ হাজার ৫৮৫। পরবর্তীতে কোটা বাড়িয়ে বাংলাদেশ থেকে অতিরিক্ত দুই হাজার ৪২৫ হজযাত্রীকে সুযোগ দেওয়া হয়। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৫ জুন শুরু হয়েছে। সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

পূর্বপশ্চিম- এনই

হজযাত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close