• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
  • ||

লাঠি নিয়ে অন্যায় কথা বলে রাজনীতি করা যাবে না: পরিকল্পনামন্ত্রী

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২২, ২১:১৪
নিজস্ব প্রতিবেদক

‌‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের ভোটে নির্বাচিত হয়ে ক্ষমতায় এসেছেন। নির্বাচিত সরকারের গুণগান নিয়ে আপনার সন্দেহ থাকতে পারে। আসেন বসেন কাগজপত্র দেখেন। কিন্তু লাঠি নিয়ে দলবেঁধে বেড়িয়ে অন্যায় কথা বলে রাজনীতি করা যাবে না।’

সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর ব্যাক ইন সেন্টারে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল ধারায় একীভূতকরণে করনীয়’ শীর্ষক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।

বিএনপির নেতাকর্মীদের উদ্দেশে এম এ মান্নান বলেন, লাঠি-সোটা নিয়ে বেরিয়ে অমুক তারিখের পরে ক্ষমতায় থাকতে দেবো না। আমাদের কথায় দেশ চলবে- এ ধরনে কথা বললে, শুধু রাজনীতি নয় দেশের অর্থনীতিরও ক্ষতি হবে। আর অর্থনীতির ক্ষতি হলে আমাদের জীবন মান আরও নিচে যাবে।

তিনি বলেন, আমাদের সার্বিকভাবে অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে হবে। পরিবর্তন শুরু হয়েছে। এটা সবাই স্বীকার করে। এমন কী আমাদের যারা সংকীর্ণ মন নিয়ে রাজনীতি করে তারাও এই পরিবর্তন স্বীকার করে। তারা বলেন, আমরা অনেক ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম হয়েছি।

পরিকল্পনামন্ত্রী বলেন, এই যে সবার মাথার ওপর বিদ্যুৎ, এর চেয়ে বড় আশীর্বাদ কী হতে পারে। এখন কিছু সময়ের জন্য বিদ্যুৎ সংকট হয়, এটা স্বাভাবিক। এ নিয়ে খোঁটা দেওয়ার কোনো মানে হয় না। বিদ্যুৎ বাড়ি বাড়ি পৌঁছে গেছে, মানুষ বিদ্যুৎ পাচ্ছে আগামীতেও পাবে।

বিএনপির উদ্দেশে তিনি বলেন, তারা পদ্মা সেতু করতে পারেনি, কর্ণফুলী ট্যানেল করতে পারেনি। কারণ এগুলো তাদের মাথায় ছিলো না, তাদের সাহস ছিলো না। দৃষ্টিভঙ্গি ছিলো না। আমরা এগুলো করেছি। এগুলো আমাদের অর্জন। বরং তারা সমালোচনা করছে, কারণ তারা প্রতিনিয়ত প্রতি হিংসায় আক্রান্ত।

এম এ মান্নান বলেন, উন্নয়নের জন্য অর্থ, কাজ, শ্রম, শিক্ষা- সব দরকার। আর সব থেকে বেশি প্রয়োজন স্থিতিশীল উন্নয়নের ধারাবাহিকতা। আমার কাজের ওপর আরও কাজ যোগ হবে। যদি এই রাস্তা বন্ধ করে দেবো, ওই রেললাইন উপড়ে ফেলে দেবো। বাজার করতে দেবো না, ট্রাকে পণ্য আনলে তা রাস্তায় ফেলে দেবো- এ ধরনের বিনাশী কাজ যদি করে সেই সমাজে অর্থনৈতিক উন্নয়ন হবে না। এটা নিশ্চিত।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের উদাহরণ দিয়ে তিনি বলেন, মালয়েশিয়ায় ২২ বছর একটানা ক্ষমতায় থেকে মাহাথি উন্নয়ন কার্যক্রম ধারাবাহিকভাবে চালিয়ে গেছেন। তখন তো বলা হয়েছে মাহাথি খুব ভালো মানুষ। আর শেখ হাসিনার যখন ১০ বছর হয়ে যায় তখন বিরক্ত হয়ে যান। এখানে দুই ধরনের মনোভাব দেখা যায়। মাহাথির ২২ বছর যদি ভালো হয় তাহলে কোন যুক্তিতে বলেন শেখ হাসিনার ১০ বছর ভালো নয়, এটা মাথায় আসে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পরিকল্পনামন্ত্রী,রাজনীতি,অন্যায়,লাঠি,এম এ মান্নান,প্রধানমন্ত্রী,শেখ হাসিনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close