• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
  • ||

শ্রমজীবী মানুষের পকেট লুট করছে সরকার: জোনায়েদ সাকি

প্রকাশ:  ২০ মে ২০২২, ২৩:৫৭
নিজস্ব প্রতিবেদক

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়িয়ে শ্রমজীবী মানুষের পকেট লুট করছে এ সরকার।

শুক্রবার (২০ মে) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম ও বিদ্যুতের দাম বাড়ার প্রতিবাদে সমাবেশ আয়োজন করা হয়। সেখানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি বাচ্চু ভূঁইয়া।

গত বুধবার বিদ্যুতের দাম পাইকারি পর্যায়ে গড়ে ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি। এ সুপারিশ ও গণশুনানির ভিত্তিতে কমিশন দাম বাড়ানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে জোনায়েদ সাকি বলেন, পাইকারি পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবনার অর্থ হলো খুচরা পর্যায়ে দাম বাড়ানোর যৌক্তিকতা তৈরি করা এবং তা বহুগুণিতক হারে সব পণ্যের দাম বাড়াবে। নিজেদের পোষ্য লোকদের সুবিধা দেওয়ার জন্য বারবার মেয়াদ বাড়িয়ে কুইক রেন্টাল কোম্পানিগুলোকে বসিয়ে রেখে ক্যাপাসিটি চার্জ দিচ্ছে। এ অব্যাহত লুটপাটের টাকা জোগান দিতে উপর্যুপরি বিদ্যুতের দাম বাড়াচ্ছে সরকার।

বাজারে সবকিছুর দাম বাড়ায় জনজীবন নাকাল হয়ে পড়েছে উল্লেখ করে জোনায়েদ সাকি বলেন, একদিকে জনজীবনে নাভিশ্বাস উঠেছে, অপর দিকে বছরে প্রায় লক্ষাধিক টাকা বিদেশে পাচার করছে সরকার। এ গণবিরোধী সরকারের হাতে বাংলাদেশ নিরাপদ নয়। নিজেদের জীবন-জীবিকা ও অধিকার রক্ষা করতে হলে জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তুলে সংগ্রামের মাধ্যমে এই মানুষ মারা সরকারকে ক্ষমতা থেকে টেনে নামাতে হবে।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির সাংগঠনিক সম্পাদক মনিরুদ্দীন, ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক আলিফ দেওয়ান, গার্মেন্ট শ্রমিক সংহতির প্রচার সম্পাদক দীপক রায়, মিরপুর অঞ্চলের সংগঠক প্রদীপ রায় এবং কামরাঙ্গীর চরের নেতা সেন্টু খান।

সমাবেশটি সঞ্চালনা করেন বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি বেলায়েত শিকদার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জোনায়েদ সাকি,সরকার,লুট,শ্রমজীবী,মানুষ,পকেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close