• বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
  • ||

‘নিরপেক্ষ নির্বাচন নয়, বিএনপি-জামায়াতের উদ্দেশ্য সরকার উৎখাত’

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২২, ১৬:১৩
নিজস্ব প্রতিবেদক

‘বাংলাদেশে চলমান রাজনীতির মূল বিরোধ নিরপেক্ষ নির্বাচন, নাকি ২০০৮ সাল থেকে রাষ্ট্রীয় সাংবিধানিক রাজনীতিতে যে পরিবর্তনের ধারার সূত্রপাত হয় তা পাল্টে দেওয়া? নিরপেক্ষ নির্বাচন, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন কি আসল বিষয় নাকি নির্দলীয় সরকারের নামে বর্তমান সরকারকে উৎখাত করা আসল বিষয়? বিএনপি-জামায়াত ও তাদের রাজনৈতিক সঙ্গীদের ভাব দেখে মনে হচ্ছে, তারা নির্বাচনের আগেই ক্ষমতার প্রশ্ন ফয়সালা করতে চায়। নিরপেক্ষ নির্বাচন নয়, সরকার উৎখাতই বিএনপি-জামায়াতের আসল উদ্দেশ্য।’

শনিবার (১৫ জানুয়ারি) দুপুরে জাসদের দলীয় কার্যালয়ে কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় এসব কথা বলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি এবং সংসদ সদস্য (এমপি) হাসানুল হক ইনু।

তিনি বলেন, দেশে ক্ষমতার জন্য বিরোধ হচ্ছে, সংঘাত হচ্ছে। এ বিরোধে এক পক্ষ বাংলাদেশের সংবিধানের মৌলিক নীতিমালা বিরোধী পাকিস্তানপন্থি ধর্মান্ধ সাম্প্রদায়িক ধারা, আরেক পক্ষ মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে অসাম্প্রদায়িক শক্তি। অতীতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিরপেক্ষ নির্বাচনের পর মৌলিক রাজনৈতিক বিরোধের সমাধান হয়নি। বরং যুদ্ধাপরাধীদের সঙ্গে নিয়ে সরকার গঠিত হয়েছে। ক্ষমতায় থেকেই রাষ্ট্রীয় মদদ দিয়ে বাংলা ভাই, জেএমবির মতো তালেবানি শক্তি তৈরি করেছে। রাজনৈতিক প্রতিপক্ষকে শারীরিকভাবে নিশ্চিহ্ন করতে ২১ আগস্টের মতো ঘটনা ঘটিয়েছে।

জাসদ সভাপতি বলেন, এ যুদ্ধ পরিস্থিতির অবসান, বিরোধের অবসান, সংঘাতের অবসান করে গণতন্ত্র ও রাজনৈতিক শান্তি চাইলে শুধুমাত্র নির্বাচন না, মৌলিক রাজনৈতিক প্রশ্নে ঐকমত্য প্রয়োজন।

সভায় দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতির ওপর খসড়া রাজনৈতিক প্রতিবেদন উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্য (এমপি) শিরীন আখতার।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

সরকার,বিএনপি-জামায়াত,নির্বাচন,হাসানুল হক ইনু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close