• বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭
  • ||

শিশুদেরকে মুক্তিযুদ্ধের গল্প শোনালেন ইশরাক

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০২০, ১৯:৫২
নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধ কেন হয়েছিল? শিশুদেরকে সেই গল্প শোনালেন বিএনপি চেয়ারপার্সনের বিদেশ বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।

তিনি বলেন, পাকিস্তানিরা আমাদের সবার অধিকার কেড়ে নিয়েছিলেন আর তা আমাদের পূর্ব পুরুষরা মেনে নিতে পারেনি বলেই তারা পাকিস্তনিদের বিরুদ্ধে যুদ্ধ করে। সবার সমান অধিকার প্রতিষ্ঠার জন্যই এই দেশ স্বাধীন করেছে। এখন সবারই অধিকার সমান। তবে এ অধিকারে কোন হস্তক্ষেপ আসলেই তার প্রতিবাদ করতে হবে।

শুক্রবার (১১ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে জিয়া শিশু কিশোর মেলা আয়োজিত বিজয় দিবসের আলোচনা ও শিশুদের মাঝে বই বিতরণী অনুষ্ঠানে শিশুদের প্রতি এসব কথা বলেন তিনি। পরে শিশুদের মাঝে মুক্তিযুদ্ধ এবং জিয়াউর রহমানের সম্পর্কিত বই তুলে দেওয়া হয়।

এসময় শিশুদের উদ্দেশ্য ইঞ্জিনিয়ার ইশরাক বলেন, স্বাধীন দেশে আমাদের সবারই অধিকার সমান। এখানে কারো অধিকার বেশি নয়। আর এ জন্যই আমাদের পূর্ব পুরুষরা সেসময় মুক্তিযুদ্ধ করেছিলেন। সুতারাং এই অধিকারে হস্তক্ষেপ করলে তা কখনোই মেনে নিবেনা তোমরা।

বড়দের সবসময় সম্মান করতে হবে উল্লেখ করে শিশুদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা অসহায় মানুষের পাশে দাঁড়াবে। এমনকী তোমার দুইটা চকলেট থাকলে তার একটা কোন অসহায় শিশুকে দিবে। কখনোই অন্যায়ের সাথে আপোষ করা যাবে না। অন্যায় দেখলেই তার প্রতিবাদ করতে হবে। আর এই বয়স থেকেই ভালোর সাথে আর অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ের মানুষিকতা তৈরি করতে হবে।

এসময় বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, জিয়া শিশু কিশোর মেলার সভাপতি জাহাঙ্গীর শিকদার বক্তব্য দেন।

আলোচনা সভার পরে শিশুদের হাতে মুক্তিযুদ্ধ এবং জিয়াউর রহমান সম্পর্কিত বই তুলে দেওয়া হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএস

ইশরাক হোসেন,বিএনপি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close