• মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭
  • ||

কেমন হলো দুই উপনির্বাচন?

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০২০, ০০:০৬ | আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ০০:১৫
নিজস্ব প্রতিবেদক
ঢাকা-৫ আসনের উপনির্বাচনে জয়ী আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম (বাঁয়ে) এবং নওগাঁ-৬ আসনে জয়ী আওয়ামী লীগের মো. আনোয়ার হোসেন (হেলাল)।

দিন শেষে হাসলো দুই 'নৌকার মাঝি'-ঢাকা-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী কাজী মনিরুল ইসলাম মনু আর নওগাঁ-৬ আসনে আনোয়ার হোসেন (হেলাল)।

ঢাকা-৫: কে কত ভোট পেলেন

ঢাকা দক্ষিণ সিটির ১৪টি ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-৫ আসনে মোট ভোটকেন্দ্র ছিল ১৮৭টি। এর মধ্যে ১৭২ কেন্দ্রে আওয়ামী লীগের কাজী মনিরুল ইসলাম পেয়েছেন ৪২ হাজার ৮১৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সালাহউদ্দিন আহম্মেদ পেয়েছেন দুই হাজার ৭৮৭ ভোট।

নওগাঁ-৬: কে কত ভোট পেলেন

নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগের আনোয়ার হোসেন হেলাল নৌকা প্রতীকে পেয়েছেন এক লাখ পাঁচ হাজার ৬৬৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শেখ রেজাউল ইসলাম পেয়েছেন চার হাজার ৬০৫ ভোট। এ আসনে ভোটার সংখ্যা ছিল তিন লাখ ছয় হাজার ৭২৫ জন।

জয়ীদের কথা

নির্বাচিত হওয়ার পর নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগের আনোয়ার হোসেন হেলাল এক প্রতিক্রিয়ায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মনোনয়ন দিয়েছেন বলে তিনি আজ এমপি। প্রধানমন্ত্রী ও দলের সঙ্গে পরামর্শ করে এলাকার সার্বিক উন্নয়ন ও মানুষের সুখে-দুখে পাশে থাকবেন বলে জানান তিনি।

আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম মনু বলেন, ‘অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন হয়েছে। বিএনপির পোলিং এজেন্ট দেয়ার মতো লোকই নেই। তারা কেন্দ্রে না এসেই বের করে দেয়ার মিথ্যে অভিযোগ করেছে।’

ইভিএম ও ভোটার উপস্থিতি

দুই আসনের সবক'টি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হয়। এর মধ্যে নওগাঁয় ভোটার উপস্থিতির হার ছিল প্রায় ৩৫ ভাগ। আর ঢাকায় উপস্থিতির হার ১০ শতাংশের কাছাকাছি।

যা বললেন নির্বাচন কমিশন

নির্বাচন শেষে ঢাকায় নির্বাচন ভবনে এক প্রেস ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ভোটে কোথাও কোনো অসুবিধা হয়নি। ইসির কাছে কোনো অভিযোগ নেই। ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, উপনির্বাচনে ভোটারদের আগ্রহ সবসময়ই কম থাকে। পাশাপাশি করোনার কারণে মানুষ এখন আতঙ্কিত।

পুনর্নির্বাচনের দাবি সালাহউদ্দিনের

পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন ঢাকা-৫ আসনের উপনির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহমেদ। একই সঙ্গে ভোটারবিহীন নির্বাচনের প্রতিবাদে রোববার (১৮ অক্টোবর) দুপুর ২টা থেকে ঢাকা-৫ এলাকায় মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছেন বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ।

হরতালের ডাক রেজাউলের

ভোট চলাকালে বিকেল সাড়ে ৩টার দিকে কেন্দ্র দখলসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে নওগাঁ-৬ আসনের বিএনপি প্রার্থী শেখ রেজাউল ইসলাম নির্বাচন বর্জনের ঘোষণা দেন। রোববার অর্ধদিবস হরতালেরও ডাক দেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/জেআর

নির্বাচন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close