• বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭
  • ||

সোয়া দুই বছরের বন্দি জীবনের অবসান হচ্ছে খালেদা জিয়ার

প্রকাশ:  ২৪ মার্চ ২০২০, ১৬:৪০ | আপডেট : ২৪ মার্চ ২০২০, ১৭:০১
নিজস্ব প্রতিবেদক

দুই বছর দুই মাস ১৬ দিন কারাবন্দি জীবনের অবসান ঘটছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। সরকার নির্বাহী আদেশে সাবেক এই প্রধানমন্ত্রী মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। যে কোনা সময় তাকে মুক্তি দেওয়া হবে।

মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক এক সংবাদ সম্মেলনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, খালেদা জিয়া মুক্তি পাবেন যেকোনো সময়ে। সাজা মওকুফকালীন সময়ে তিনি বাসায় চিকিৎসা নিতে পারবেন। তবে বিদেশে যেতে পারবেন না।

আইনমন্ত্রী জানান, বয়স বিবেচনায় সদয় হয়ে সরকার খালেদা জিয়ার মুক্তির সিদ্ধান্ত নিয়েছে। ফৌজদারি কার্যবিধির ৪০৬ ধারায় তার সাজা ছয় মাস স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে একটি প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

এর আগে বিদেশে চিকিৎসার জন্য মুক্তি চেয়ে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রীর কাছে চিঠি দিয়েছিল তাঁর পরিবার।

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের মামলায় সাজা পেয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি রয়েছেন খালেদা জিয়া। এর আগে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পরিত্যাক্ত কেন্দ্রীয় কারাগারে তাকে রাখা হয়। তবে গত ১১ মাস ধরে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

বর্তমানে খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলা বিচারাধীন থাকলেও কারামুক্তিতে বাধা ছিল জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা।

সর্বশেষ গত ১২ ডিসেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার জামিন আবেদন পর্যবেক্ষণসহ খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সম্প্রতি খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আবার আলোচনায় আসে এবং অবশেষে তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পূর্বপশ্চিম ডেস্ক

খালেদা জিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close