• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
  • ||

আজকাল বাঙালি ললনাদের দেখা যায় না: মেনন

প্রকাশ:  ০৮ মার্চ ২০২০, ২০:৪৫
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেছেন, আজকাল সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান, বিয়ের অনুষ্ঠান এমনকি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে বাঙালি ললনাদের দেখা যায় না। দেখা যায় সৌদি অথবা দুবাই ফেরত মহিলাদের। তারা মাথায় ছোট করে হিজাব পরে। এটা কোনো ধর্মীয় অনুশাসন নয়, অথবা ধর্মীয় ব্যাপার নয়। এগুলো অনুকরণ ও অপসংস্কৃতি।

রোববার (৮ মার্চ) মতিঝিল আরামবাগ স্কুল অ্যান্ড কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, আজকে প্রাথমিক এবং মাধ্যমিক স্তরে ছেলেদের চেয়ে মেয়েদের শিক্ষার হার বেশি। তারাই বেশি লেখাপড়া করছে। কিন্তু সংস্কৃতির দিক থেকে তারা পিছিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বেগম রোকেয়া যেখানে দেড়শ বছর আগে পর্দা প্রথার বিরুদ্ধে মেয়েদের বের হয়ে আসার শিক্ষা দিয়েছিলেন, সেখানে বাংলাদেশে আজকে এই ধরনের প্রশ্ন তোলা হচ্ছে এবং সংস্কৃতি গ্রহণ করা হচ্ছে তা কখনই মঙ্গলজনক নয়। আজকে বাঙালি মেয়েদেরকে বাঙালি সংস্কৃতিতে ফিরে আসতে হবে।

ওয়ার্কার্স পার্টির সভাপতি আরও বলেন, আমাদের প্রধানমন্ত্রী যদি শাড়ি পরে মাথায় কাপড় দিয়ে, মতিয়া চৌধুরী অথবা রওশন আরা মান্নান মাথায় কাপড় দিয়ে তাদের পর্দা রক্ষা হয়, তাহলে কেন আজকে স্কুল-কলেজের মেয়েরা এ ধরনের পোশাক পড়বে? তাই আমাদের সমঅধিকার প্রতিষ্ঠার উত্তরণে নতুন প্রজন্মকে বাঙালি ঐতিহ্য ও বাঙালি সংস্কৃতি অনুসরণ করতে হবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

রাশেদ খান মেনন,বাঙালি,ললনা,ওয়ার্কার্স পার্টি,সভাপতি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close