• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭
  • ||

প্রধানমন্ত্রীর বক্তব্য নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন: মির্জা ফখরুল

প্রকাশ:  ০১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৫
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

ভোট নিয়ে সকালে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তা নির্বাচনে হস্তক্ষেপের শামিল বলে মনে করছে বিএনপি। শনিবার (১ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে চারটার দিকে রাজধানীর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফখরুলের দাবি, প্রধানমন্ত্রী আচরণবিধি লঙ্ঘন করেছেন।

মির্জা ফখরুল বলেন, ‘প্রধানমন্ত্রীর বক্তব্যের মধ্য দিয়ে বড় রকমের বিধি লঙ্ঘন দিয়ে ঢাকা সিটি করপোরেশনের ভোট হয়েছে। একটি তামাশার নিবাচন হয়েছে।

বিএনপির অবস্থান তুলে ধরে মির্জা ফখরুল বলেন, সিটি নির্বাচন শুরুই হয়েছে বড় রকমের আচরণবিধি লঙ্ঘনের মধ্য দিয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে নিজে ভোট দিয়ে নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। এটা সরাসরি নিবাচনে হস্তক্ষেপের শামিল। কোনও ক্রমেই তার বক্তব্য নির্বাচন আচরণবিধির মধ্যে পড়ে না।

ফখরুল অভিযোগ করেন, অনেক ভোটকেন্দ্রে নানান রকম অনিয়ম হলেও সরকারি বাহিনী কোনও ব্যবস্থা গ্রহণ করেনি। কোনও কোনও কেন্দ্রে ইভিএমে ধানের শীষের প্রতীক ছিলো না। ফলে অনেক ভোটার ধানের শীষে ভোট দিতে পারেনি। অনেকে ভোটকেন্দ্র থেকে ভোটারদের ভোট না দিতে দিয়ে বের করে দেওয়া হয়েছে।

অনেক সাংবাদিককেও লাঞ্ছিত করে ভোটকেন্দ্রে থেকে বের করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল। তিনি বলেন, আওয়ামী লীগের সন্ত্রাসীরা ভোটকেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়ে ভীতির সঞ্চার করেছে। শত শত অনিয়মের খবর ইসিতে পাঠানো হলেও তারা কোনও পদক্ষেপ নেয়নি।

ইভিএম ব্যবহারের কারণে নির্বাচনে যে ত্রুটি দেখা দিয়েছে সেগুলো উল্লেখ করেন তিনি। এছাড়া ফলাফল ঘোষণার পর দলীয় অবস্থান জানানো হবে বলে জানান মির্জা ফখরুল।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

বিএনপি,সিটি নির্বাচন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close