• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সাধারণ সম্পাদক বাবু

প্রকাশ:  ১৬ নভেম্বর ২০১৯, ১৬:৩১ | আপডেট : ১৬ নভেম্বর ২০১৯, ১৭:৫২
নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক পদে আফজাল বাবু।

শনিবার (১৬ নভেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের দ্বিতীয় পর্বে কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাদের নাম ঘোষণা করেন। কেন্দ্রীয় কমিটির ‍অন্য পদগুলো পরে ঘোষণা করা হবে বলে তিনি জানান।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কেন্দ্রীয় কমিটির পাশাপাশি স্বেচ্ছাসেবক লীগের গুরুত্বপূর্ণ দুই ইউনিট ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের কমিটির নাম ঘোষণা করেন। কমিটিতে ঢাকা মহানগর উত্তরের সভাপতি হয়েছেন ইসহাক মিয়া ও সাধারণ সম্পাদক আনিসুর রহমান নাঈম। আর দক্ষিণের সভাপতি হয়েছেন কামরুল হাসান রিপন ও সাধারণ সম্পাদক হয়েছেন তারিক সাঈদ।

এর আগে শনিবার বেলা ১১টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে তৃতীয় সম্মেলনের উদ্বোধন ঘোষণা ও অধিবেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথম অধিবেশন শেষে দুপুর আড়াইটায় পর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়।

স্বেচ্ছাসেবক লীগের নতুন সভাপতি নির্মল রঞ্জন গুহ সদ্য বিদায়ী কমিটির জ্যেষ্ঠ সহাসভাপতি ছিলেন। তিনি সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। আর নতুন সাধারণ সম্পাদক আফজালুর রহমান সদ্য বিদায়ী কমিটির সহসভাপতি ছিলেন।

উল্লেখ্য, আওয়ামী লীগের সহযোগী হিসেবে কাজ করার পাশাপাশি আর্তমানবতার সেবায় নিয়োজিত থাকার উদ্দেশ্য নিয়ে ১৯৯৪ সালে গঠিত হয়েছিল স্বেচ্ছাসেবক লীগ। তৎকালীন সংসদ সদস্য মকবুল হোসেন ছিলেন স্বেচ্ছাসেবক লীগের প্রথম কমিটির আহ্বায়ক। পরে ২০০২ সালে প্রথম কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন বাহাউদ্দিন নাছিম, সাধারণ সম্পাদক হন পঙ্কজ দেব নাথ। সর্বশেষ ২০১২ সালে মোল্লা মো. আবু কাওছারকে সভাপতি এবং পঙ্কজ দেবনাথকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের কমিটি হয়েছিল। গঠনতন্ত্র অনুসারে তিন বছর পরপর সম্মেলন করার কথা থাকলেও গত ২৫ বছরে হয়েছে মাত্র দুটি। এবার ৭ বছর পর অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় সম্মেলন।

পূর্বপশ্চিমবিডি-এনই/

স্বেচ্ছাসেবক লীগ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত