• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

কে হচ্ছেন যুবলীগ চেয়ারম্যান?

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০১৯, ০৩:২০ | আপডেট : ১৪ অক্টোবর ২০১৯, ০৬:৫৪
নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের দীর্ঘ আট বছরের জট খুলছে। আগামী ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে যুবলীগের জাতীয় কংগ্রেস। সংগঠন ও সংগঠনের বাইরে চলছে তুমুল জল্পনা-কল্পনা। যুবলীগের আসন্ন কংগ্রেসে কে হবেন নতুন চেয়ারম্যান?

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, দুর্নীতি বিরোধী অভিযানে বহুল বিতর্কিত এই যুব সংগঠনকে ক্লিন ইমেজের নেতা কর্মীদের নিয়েই ঢেলে সাজানোর প্রক্রিয়া চলছে। দলের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী এখন ক্ষমতাহীন। তিনি অনেকটা অন্তরালে রয়েছেন।প্রায় চার সপ্তাহ ধরে তিনি সংগঠনের কার্যালয়ে আসছেন না।৭১ বছর বয়সী যুবলীগের শীর্ষ নেতা ওমর ফারুক চৌধুরীকে যুবলীগের চেয়ারম্যানে পদে রাখা হচ্ছে না এটা নিশ্চিত।

দলীয় সূত্র জানায়, যুবলীগের চেয়ারম্যান পদে যাদের নাম আলোচনার শীর্ষে, তারা হলেন- সংসদের চীফ হুইপ নূরে আলম চৌধুরী লিটন,যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ছেলে ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপস এমপি, এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম ও তার ভাই শেখ নাঈম। এছাড়াও পরিবারের বাইরে যুবলীগের রাজনীতিতে এক সময়ের সফল সাধারন সম্পাদক মির্জা আজম এমপি ছাড়াও মুজিবির রহমান চৌধুরী,অ্যাডভোকেট বেলাল হোসেন,আতাউর রহমানের নাম জোরে শোরে আলোচনা হচ্ছে।শেষ পর্যন্ত কে হন সেটিই দেখার তুমুল অপেক্ষা।

প্রসঙ্গত, গঠনতন্ত্র অনুযায়ী তিন বছর পরপর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। যুবলীগের তিন বছর মেয়াদি সর্বশেষ সম্মেলন হয়েছে ২০১২ সালের ১৪ জুলাই। মূলত সংগঠনের শীর্ষ নেতৃত্বের অনীহার কারণেই নির্ধারিত সময়ের পরও সম্মেলন করা যায়নি বলে জানিয়েছেন কয়েকজন যুবলীগ নেতা। তাঁরা বলেন, গত সাত বছরে নতুন করে ৩৭টি জেলার কমিটি করা হয়েছে। এখন জাতীয় সম্মেলনের আগে বাকি জেলার কমিটি করা সম্ভব নয়। তাই পুরোনো কমিটি দিয়েই সম্মেলন করতে হবে। যদিও যুবলীগের ৪৭ বছরের ইতিহাসে কোনো জাতীয় সম্মেলনেই ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত হয়নি।

পূর্বপশ্চিমবিডি-এনই/

যুবলীগ,যুবলীগ চেয়ারম্যান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত