Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
  • ||

ছাত্রদলের নেতৃত্বে কারা এই খোকন-শ্যামল

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৪ | আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

দীর্ঘ ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নেতৃত্বে এসেছে। এতে সংগঠনটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক পদে মো. ইকবাল হোসেন শ্যামল।

সভাপতি পদে খোকন পেয়েছেন ১৮৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী রওনকুল ইসলাম শ্রাবণ পেয়েছেন ১৭৮। আর সাধারণ সম্পাদক পদে শ্যামল পেয়েছেন ১৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকিরুল ইসলাম জাকির পেয়েছেন ৭৮ ভোট।

ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি ফজলুর রহমান খোকনের বাড়ি বগুড়া জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ এবং সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক ছাত্র। ছাত্রদলের গত কমিটিতে গণশিক্ষা বিষয়ক সহ সম্পাদক দায়িত্বে ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ওয়ান ইলেভেন থেকে সক্রিয় এ নেতার বিরুদ্ধে ২০টির অধিক রাজনৈতিক মামলা রয়েছে। আন্দোলনে সক্রিয় থাকার জন্য সরকারদলীয় নেতাকর্মীদের কাছে নির্যাতনের শিকার হতে হয়েছে তাকে। শোনা যাচ্ছে, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, হাওয়া ভবন খ্যাত বেলায়েত হোসেন, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু গ্রুপের সিন্ডিকেট থেকে উঠে এসেছেন খোকন।

অপরদিকে সংগঠনটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন শ্যামলের বাড়ি নরসিংদীতে। শ্যামল ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঠাগার বিজ্ঞান বিভাগের ছাত্র। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক।

১৯৯২ সালের পর ছাত্রদলের শীর্ষনেতা নির্বাচনে এই প্রথম ভোট হল। ১৯৯২ এর কাউন্সিলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সভাপতি এবং সিলেটের গুম হওয়া বিএনপি নেতা এম ইলিয়াস আলী সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। তবে কয়েক মাস পরই কমিটিটি ভেঙে দেওয়া হয়েছিলো। ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠন হয়েছিল ২০১৪ সালের ১৪ অক্টোবর। ওই কমিটিতে সভাপতি ছিলেন রাজীব আহসান ও সাধারণ সম্পাদক ছিলেন আকরামুল হাসান।

পূর্বপশ্চিমবিডি/এস.খান

ছাত্রদল,ফজলুর রহমান খোকন,ইকবাল হোসেন শ্যামল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত