Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
  • ||

চামড়া রপ্তানি ৪শ মিলিয়ন ডলার থেকে ২ বিলিয়নে উন্নীত হয়েছে: তথ্যমন্ত্রী

প্রকাশ:  ২০ আগস্ট ২০১৯, ০৩:২০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, বর্তমান সরকারের আমলে চামড়া রপ্তানি ৪০০ মিলিয়ন ডলার থেকে সব মিলিয়ে ২ বিলিয়নে উন্নীত হয়েছে। দেশে গত ১০ বছরের অর্থনৈতিক উন্নয়নে মানুষের ক্রয়ক্ষমতা বাড়ার কারণে পশু কোরবানি দ্বিগুণেরও বেশি বেড়েছে। আগের ৩০ থেকে ৪০ লাখ পশুর জায়গায় এখন প্রায় এক কোটি পশু কোরবানি হয়। সে তুলনায় ট্যানারির সংখ্যা বাড়েনি। অনেক চামড়াশিল্প প্রতিষ্ঠানের সক্ষমতা বেড়েছে। পরিবেশবান্ধবতা নিশ্চিত করার বাধ্যবাধকতায় চট্টগ্রামসহ বেশ কিছু জায়গায় কিছু ট্যানারি বন্ধও হয়ে গেছে।

সোমবার বিকেলে ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগের প্রচার কার্যালয়ে দলের প্রচার উপকমিটির বৈঠকের শুরুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। এবারের ঈদে এ অবস্থারই সুযোগ নিতে চেয়েছিল কিছু মুনাফালোভীরা। সে কারণেই চামড়ার দরপতন হয়। আর বিএনপি চেয়েছিল এটা নিয়ে অপরাজনীতি করতে। কিন্তু তারা সফল হয়নি, সিন্ডিকেটের বিষয়টি পূর্ণ তদন্তে সরকারের বিভিন্ন সংস্থা কাজ করছে।

আরেক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেন, ‘বেগম জিয়ার শাস্তি হয়েছে এতিমদের অর্থ আত্মসাতের অপরাধে। এ দুর্নীতির কথা সারা দেশের মানুষ জানে। তার মুক্তির জন্য বিএনপি যদি বিদেশে ধরনা দেয়, তাহলে দুর্নীতির যে দুর্গন্ধ দেশে ছড়িয়েছে, তা এবার বিদেশেও ছড়াবে।’

পূর্বপশ্চিমবিডি/ এআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত