• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

কোনটা সরকারি কোনটা বিরোধীদল বুঝি না: সংসদে রুমিন ফারহানা

প্রকাশ:  ৩০ জুন ২০১৯, ১৬:০৭ | আপডেট : ৩০ জুন ২০১৯, ১৭:২৬
নিজস্ব প্রতিবেদক
সাংসদ রুমিন ফারহানা। ছবি: সংগৃহীত

বিএনপির সংরক্ষিত নারী আসনের সাংসদ রুমিন ফারহানা বলেছেন, এমন এক পার্লামেন্টে আছি, কোনটা সরকারি দল আর কোনটা বিরোধী দল, কিছুই বুঝি না।

স্বাস্থ্য খাত নিয়ে সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন বিএনপির সাংসদ হারুনুর রশীদ। স্বাস্থ্যমন্ত্রী জবাব দেওয়ার আগেই অভিযোগ খণ্ডনে তৎপরতা দেখান সংসদে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) দুজন সদস্য।

এই প্রেক্ষাপটে রোববার (৩০ জুন) সংসদের বৈঠকে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মঞ্জুরি দাবির ওপরে আলোচনায় এ কথা বলেন তিনি।

বাজেটের মঞ্জুরি দাবিতে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও ত্রাণ—এই চার মন্ত্রণালয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে নতুন ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অধিবেশন শুরু হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর আলোচনায় অংশ নিয়ে বিএনপিদলীয় সদস্য হারুনুর রশীদ অভিযোগ করেন, জেলা ও উপজেলা হাসপাতালগুলোতে চিকিৎসক থাকেন না। এখানে স্বাস্থ্যসেবা বলতে কিছু নেই। দেশের চিকিৎসা খাত এখন ভারতীয় বাজারে পরিণত হয়েছে। এই সংসদে উপস্থিত সাংসদের কেউ বাংলাদেশে চিকিৎসা নেন না। চিকিৎসকেরা নিজের পেশার তুলনায় রাজনীতির সঙ্গে বেশি জড়িয়ে গেছেন।

এই বক্তব্যের পরপরই জাপার সদস্য রুস্তুম আলী ফরাজী নিজের প্রস্তাবের বিষয়ে কিছু না বলে হারুনুর রশীদের বক্তব্যের জবাব দিতে শুরু করেন। পেশায় চিকিৎসক ফরাজী বলেন, সব দোষ চিকিৎসকদের দিলে চলবে না। দু-একটি ঘটনাকে কেন্দ্র করে সবাইকে দোষ দেওয়া ঠিক না। টাকা থাকলে মানুষ বিদেশে যায়। অনেকে ইচ্ছা করে যায়; দেশকে অপমান করার জন্য।

এরপর প্রস্তাবের আলোচনায় অংশ নেন জাপার আরেক সাংসদ কাজী ফিরোজ রশীদ। তিনিও নিজের প্রস্তাবের ওপর বক্তব্য না রেখে হারুনের বক্তব্য খণ্ডন করেন। নিজের মোবাইল ফোনে একটি ছবি দেখিয়ে কাজী ফিরোজ বলেন, দেশের চিকিৎসকেরা চোখের অস্ত্রোপচার করছেন। দেশের চিকিৎসা হয় না, এটা ঠিক নয়। চিকিৎসকদের রাজনীতিতে যুক্ত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এই সংস্কৃতি দেশে চালু করেছে বিএনপি। সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ড্যাব গঠন করেছিলেন। বিএনপিই দলীয়করণ করেছে।

এরপর জাপার আরেক সদস্য মুজিবুল হক বলেন, সরকার ভুলত্রুটি করলে বিরোধী দল ধরিয়ে দেবে। ভালো কাজ করলে সেটার প্রশংসা করবে। ৪০০ দিনে মাত্র ১০ দিন উপস্থিত হওয়া বিরোধী দলের মতো বিরোধী দল জাপা হতে চায় না।


পূর্বপশ্চিমবিডি/কেএম

বাজেট অধিবেশন,ব্যারিষ্টার রুমিন ফারহানা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত