• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
  • ||
শিরোনাম

উন্নয়নমুখী কর্মকাণ্ডকে আরও গতিশীল করবে এ বাজেট: আ. লীগ

প্রকাশ:  ১৪ জুন ২০১৯, ০১:৩৩
নিজস্ব প্রতিবেদক

২০১৯-২০ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটকে চমৎকার বাস্তবসম্মত ও গণমুখী বলে মনে করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তারা বলছেন, নির্বাচনি ইশতেহারে দেশকে উন্নত করার যে রোডম্যাপ ও পরিকল্পনা দিয়েছে আওয়ামী লীগ, তারই আলোকে এ বাজেট দেওয়া হয়েছে। প্রস্তাবিত বাজেট বাস্তবায়িত হলে নিম্ন-মধ্যম আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে বাংলাদেশ। পাবে উন্নয়নশীল দেশের পরিপূর্ণ মর্যাদাও।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়ায় তারা এমন আশা প্রকাশ করেন।

সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, এবারের এই বাজেট গণমুখী বাজেট। এই বাজেট করের বোঝা নেই এবং ব্যবসায়ীরাও খুশি হবে। আমার মনে হয় অত্যন্ত চমৎকার বাজেট দেওয়া হয়েছে।

তোফায়েল বলেন, এ বাজেটে যদি করের বোঝা আসত সাধারণ মানুষের উপরে একটা চাপ আসত। তাহলে প্রতিক্রিয়া হতো। এ বাজেট দেওয়ার পর সেগুলো হবে না।

এবারের বাজেটে গত এক বছরের সফলতার ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশা করেন প্রবীণ এই আওয়ামী লীগ নেতা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ সেলিম তাঁর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, এটা চমৎকার বাজেট। কারণ কারো ওপর নতুন করে কোনো কর আরোপিত হবে না। ভ্যাট নিয়ে যে জটিলতা আছে, সেই ভ্যাট জটিলতাকে সংশোধন করার চেষ্টা করা হচ্ছে যাতে ছোট ছোট ব্যবসায়ীরা এবং বড় ব্যবসায়ীদের ভেতর কোনো ভুল বোঝাবুঝি না থাকে এবং ভোগান্তি না হয়।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, মূলত নির্বাচনি ইশতেহারে জনগণকে আওয়ামী লীগ যে প্রতিশ্রুতি দিয়েছে, তা বাস্তবায়নের লক্ষ্যেই এই বাজেট প্রস্তাব করা হয়েছে। এই জনবান্ধব বাজেট বাংলাদেশকে উন্নয়নশীল দেশের শিখরে নিয়ে যাবে। এর ফলে দেশে কৃষক-শ্রমিক থেকে সব শ্রেণি-পেশার মানুষ উপকৃত হবে।

প্রস্তাবিত বাজেটকে মেহনতি মানুষের বাজেট বলে অভিহিত করেন ক্ষমতাসীন দলটির সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম।

তিনি বলেন, এ বাজেট গণমানুষের। স্বাস্থ্য, শিক্ষা, কৃষিসহ সব খাতের উন্নয়নমুখী কর্মকাণ্ডকে আরও গতিশীল করবে এ বাজেট।

নতুন বাজেটকে স্বাগত জানিয়ে দলটির আরেক সাংগঠনিক সম্পাদক ও নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট দিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। এতে জনগণের কল্যাণ ও দেশের অগ্রগতি নিহিত রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এটি বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

পিপিবিডি/জিএম

আওয়ামী লীগ,২০১৯-২০ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close