Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬
  • ||

জিয়া মুক্তিযুদ্ধে পাকিস্তানের চর হয়ে অংশ নেন: শামসুদ্দিন মানিক

প্রকাশ:  ১৩ জুন ২০১৯, ১৪:৫৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
সেমিনারে অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক। ছবি: পূর্বপশ্চিম

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান মুক্তিযুদ্ধে একটি সেক্টরের কমান্ডার হিসেবে যুদ্ধ করলেও জিয়া মুক্তিযুদ্ধে পাকিস্তানের চর হয়ে অংশ নেন। জিয়া বাংলায় কথা বলতে পারতেন না বলে দাবিও করেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাগো বাংলা ফাউন্ডেশনের ‘বঙ্গবন্ধুর ৬ দফা ও আমাদের স্বাধীনতা’ শীর্ষক এক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

বঙ্গবন্ধুর ৬ দফা প্রস্তাবকে বাঙালি জাতির মুক্তির সনদ উল্লেখ করে এ অবসরপ্রাপ্ত বিচারপতি বলেন, তার ৬ দফা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। সেই ৬ দফা যদি সেদিন মেনে নেওয়া হতো, তাহলে সেদিনই বাংলাদেশ স্বাধীন রাষ্ট্রে পরিণত হতো।

শামসুদ্দিন মানিক বলেন, বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী ছিলেন জিয়াউর রহমান। বঙ্গবন্ধু হত্যা মামলার প্রসিকিউটর ছিলাম আমি। মামলা থেকে এটা পরিষ্কার।

জাতীয় বিশ্বিদ্যালয়ের উপাচার্য ড. হারুন অর রশিদ লিখিত মূল প্রবন্ধ পাঠ করা হয়। এতে ৬ দফা, দফার পটভূমি, দফা প্রচারকালে বঙ্গবন্ধুর বক্তব্য এবং স্বাধীনতাযুদ্ধের প্রভাব তুলে ধরা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জাগো বাংলা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী নাসির আহমেদ।

সেমিনারে বক্তব্য রাখেন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল প্রমুখ।


পিপিবিডি/কেএম

শামসুদ্দিন মানিক,বঙ্গবন্ধুর ৬ দফা,রাষ্ট্রপতি জিয়াউর রহমান,বিএনপি,জাগো বাংলা ফাউন্ডেশন
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত