Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬
  • ||

বিএসএমএমইউ’তে নিয়োগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী

‘শেখ হাসিনার আমলে তালিকা দিয়ে চাকরি হবে না’

প্রকাশ:  ১২ জুন ২০১৯, ১৭:১১ | আপডেট : ১২ জুন ২০১৯, ১৭:২১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

চিকিৎসক নিয়োগ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি হাওয়া ভবন স্টাইলে দেশ চালাই না। শেখ হাসিনার আমলে তালিকা দিয়ে চাকরি হবে না।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে মঙ্গলবার গণভবনে দলীয় নেতারা সাক্ষাৎ করতে গেলে বিএসএমএমইউতে নিয়োগ ও আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সাক্ষাৎ অনুষ্ঠানে উপস্থিত আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা জানান, দেশের একমাত্র মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অনিয়মের অভিযোগ ওঠায় ক্ষুব্ধ হয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিএনপির আমলে বিএসএমএমইউতে অনিয়ম করে শিক্ষার্থী ভর্তি হয়েছে, হাওয়া ভবনের তালিকায় ডাক্তার নিয়োগ হয়েছে। শেখ হাসিনার আমলে সেই স্টাইলে হবে না।

প্রধানমন্ত্রী বলেন, এই প্রতিষ্ঠানকে আমি দেশের এক নম্বর প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই। এখানে যারা ভর্তি হবেন, সেখানেও তালিকা ধরিয়ে দিয়ে ভর্তি হবেন না। যারা নিয়োগ পাবেন, তারাও তালিকার ভিত্তিতে চাকরি পাবেন না। এই প্রতিষ্ঠানে সবাই যোগ্যতা ও মেধার ভিত্তিতে সুযোগ পাবেন।’

এ সময় প্রধানমন্ত্রী ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর কাছে বিএসএমএমইউতে যাওয়ার জানতে চান। জবাবে গোলাম রাব্বানী বলেন, ছাত্রলীগ করা অনেক ডাক্তার চাকরিপ্রত্যাশী।

প্রধানমন্ত্রী বলেন, ‘ছাত্রলীগই কি চাকরি পাবে, অন্যরা পাবে না? তুমি কেন সেখানে গিয়েছ।’

প্রসঙ্গত, বেশ কয়েক দিন ধরে বিএসএমএমইউতে ২০০ মেডিকেল অফিসার নিয়োগ পরীক্ষার ফল বাতিল ও উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়ার পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন পরীক্ষার্থীরা। গত ২০ মার্চ অনুষ্ঠিত ২০০ জন চিকিৎসক নিয়োগ পরীক্ষার ফলাফল গত ১২ মে দুপুরে প্রকাশ করা হয়। পরীক্ষার ফলাফল ঘোষণার পরপরই দুর্নীতির অভিযোগ এনে অর্ধশতাধিক চিকিৎসক বিক্ষোভ শুরু করেন। তারা কয়েক দফা উপাচার্যের কার্যালয় ঘেরাও করেন।

অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে নিয়োগপ্রার্থীদের অব্যাহত বিক্ষোভের মুখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসক নিয়োগ স্থগিত করেছে কর্র্তৃপক্ষ। গতকাল দুপুরে উপাচার্য ডা. কনক কান্তি বড়–য়া নিয়োগপ্রক্রিয়া স্থগিতের ঘোষণা দেন। এর আগে নিয়োগপ্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ তুলে সকালে বিএসএমএমইউতে বিক্ষোভ শুরু করেন আন্দোলনরত চিকিৎসকরা। একপর্যায়ে ক্ষুব্ধ চিকিৎসকরা উপাচার্যকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন। এক ঘণ্টার বেশি সময় ধরে আন্দোলনকারীদের সঙ্গে প্রশাসনের বাগবিতাণ্ডাও হয়। একপর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ আন্দোলনরত চিকিৎসকদের ওপর চড়াও হয়।

আন্দোলনকারীদের দাবি, ভর্তি পরীক্ষার ফলাফলে ব্যাপক অনিয়ম হয়েছে। উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রকদের স্বজনদের নিয়োগ দেওয়ার জন্য পরীক্ষার ফলে টেম্পারিং করা হয়েছে।

পিপিবিডি-এনই

শেখ হাসিনা
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত