Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬
  • ||

ছাত্রলীগের ১৯জন ওরা কারা?

প্রকাশ:  ২৯ মে ২০১৯, ০৯:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

ছাত্রলীগের সদ্য ঘোষিত ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে ‘বিতর্কিত’ ১৯ নেতার পদ শূন্য ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তবে তাদের নাম ঘোষণা করা হবে না বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৮ মে) রাতে এ সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করার কথা ছিল। তবে রিপোর্ট লেখা পর্যন্ত এ ঘোষণা করা হয়নি।

আজ বুধবার বা আগামীকাল বৃহস্পতিবার ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ শাখা কমিটিও ঘোষণা করা হবে। গতকাল কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এ তথ্য জানান। ছাত্রলীগের সাধারণ সম্পাদক বলেন, সংবাদ সম্মেলনে যে ১৬ জন বিতর্কিত নেতার নাম প্রকাশ করা হয়েছিল, তাদের আটজন নিজেদের নির্দোষ উল্লেখ করে দালিলিক তথ্য-প্রমাণ দিয়েছেন। তবে তাদের বাইরেও কয়েকজনের ব্যাপারে আপত্তি ছিল। সব মিলিয়ে প্রাথমিকভাবে ১৯ জনের বিরুদ্ধে অভিযোগ এসেছে। তাই প্রাথমিকভাবে এদের পদ শূন্য ঘোষণা করা হবে। তবে তাদের ব্যাপারে আরও তদন্ত প্রয়োজন। তা পরে হবে।

বিতর্কিতদের বহিষ্কারের ২৪ ঘণ্টা সময় নিলেও কয়েক দিন লাগার কারণ হিসেবে গোলাম রাব্বানী বলেন, এই কয়েক দিন গোয়েন্দা সংস্থাগুলোর সাহায্য নিয়ে এ কাজ করা হয়েছে, যাচাই করে দেখা হয়েছে। সব মিলিয়ে ১৯ জনের নাম পাওয়া গেছে। পদবঞ্চিতরা কমিটিকেই 'বিতর্কিত' বলছেন। এটি তাদের 'পলিটিক্যাল স্টান্ট' হতে পারে। তবে এসব বিষয় যাচাই করা দরকার।

ছাত্রলীগের কমিটি ঘোষণার পর তাৎক্ষণিক সংবাদ সম্মেলন করে একে 'বিতর্কিত' আখ্যা দিয়ে প্রতিবাদ জানান পদবঞ্চিতরা। যদিও দুই পক্ষের মারামারিতে সংবাদ সম্মেলন হয়নি। গত ১৫ মে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতর্কিতদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

রাতেই ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটি :গতকাল রাতেই ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তবে রিপোর্ট লেখা পর্যন্ত এ কমিটি ঘোষণার কথা জানা যায়নি।

গত বছরের ৩১ জুলাই কেন্দ্রীয় কমিটির পাশাপাশি ছাত্রলীগ ঢাবি শাখার আংশিক কমিটিও ঘোষণা করা হয়। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী, বিশ্ববিদ্যালয় শাখা কমিটির মেয়াদ এক বছর। সে হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটির মেয়াদ রয়েছে আর মাত্র দুই মাস।

পদবঞ্চিতদের অবস্থান কর্মসূচি অব্যাহত :এদিকে বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি পুনর্গঠনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে পদবঞ্চিতদের অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে। গত রোববার রাত দেড়টা থেকে সেখানে অবস্থান নিয়েছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা সেখানেই অবস্থান করবেন বলে জানিয়েছেন পদবঞ্চিত অংশের মুখপাত্র ও ছাত্রলীগের সাবেক কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন।

উল্লেখ্য, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণার পর সংগঠনটির একটি অংশ বিতর্কিতদের পদ দেওয়া হয়েছে অভিযোগ তুলে আন্দোলনে নামেন। পরে গত ১৫ মে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতর্কিতদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। পরে ওই দিন মধ্যরাতে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিতর্কিতদের বহিষ্কারে ২৪ ঘণ্টা সময় নেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক। তখন তারা বিতর্কিত ১৭ জনের মধ্যে ১৫ জনের নাম প্রকাশ করেছিলেন।

পিপিবিডি/পিএস

ছাত্রলীগ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত